ব্রেকিং: শেষ আশাটুকুও আর থাকলো না, মুখ ফিরিয়ে নিল পাকিস্তানের কাছ থেকে

154
মুখ ফিরিয়ে নিল পাকিস্তানের কাছ থেকে

শেষরক্ষা আর হল কোথায়? পাকিস্তান চেয়েছিল আন্তর্জাতিক মহলে ও রাষ্ট্রসংঘের কাছে ভারতের বিরুদ্ধে নালিশ করতে,ভারতকে ছোট করতে ।কিন্তু শেষ রক্ষা হল না আর।

রাষ্ট্রসংঘের প্রত‍্যেকটি দেশ পাকিস্তানের কাছ থেকে মুখ ফিরিয়ে নিল।ইমরান খানের এই নালিশ ভারতের বিরুদ্ধে, তা খারিজ করে দিল রাষ্ট্রসংঘ। সব দেশের পর এবার রাশিয়েও ভারতের পাশে দাড়াল।

রাশিয়া জানিয়েছে,ভারত সংবিধান মেনেই কাজ করেছে।এটা পুরোটাই ভারতের অভ‍্যন্তরীণ ব‍্যাপার। এরপর আমেরিকা, সৌদী আরব, পাকিস্তানের বন্ধু চীন একটু সংকোচের মধ‍্যে ছিল ঠিকই কিন্তু যেদিকে পাল্লা ভারী চীন সেইদিকেই ঝুকেছে।

এই কারণে পাকিস্তানের আর এই কাশ্মীর ইস‍্যু নিয়ে ভারতের বিরুদ্ধে করার কাছু থাকল না। রাষ্ট্রসংঘের মুখ‍্য সচীব অ্যান্তোনিয়ো গুতারিস জানায় ভারত ১৯৭২ এর সিমলা চুক্তি মেনেই এই কাজ করেছে,এটা একটা দ্বিপাক্ষিক ব‍্যাপার।।

এছাড়া মার্কিন সেনেটের বৈদেশিক সম্পর্ক সংক্রান্ত কমিটির সদস্য রবার্ট মেনেন্দেজ ও হাউসের বিদেশ বিষয়ক চেয়ারম‍্যান ,এদের যৌথ বিবৃতিতে বলা হয়েছে,পাকিস্তানকে ভারতের বিরুদ্ধে আগ্রাসন চিন্তভাবনা বন্ধ করা উচিত।এতে ক্ষতি তাদের।আর জঙ্গি হামলা বন্ধ করা উচিত।

আর চীন এখন ঠেলায় পরে পাকিস্তানকে ছেড়ে ভারতের সমর্থন করছে,কারণ তারা চায় না তাদের ভারতের এতবড়ো বাজার ,তা নষ্ট হোক।

ইমরান খান বহু রাষ্ট্রনেতাকে এই নালিশ জানিয়েছিল কিন্তু কেউই ভারতের বিরুদ্ধে কথা বলতে চায় না। মোদ্দা কথা আন্তর্জাতিক ভাবে কোনো সাহায্য পায়নি সে।ভারতকে কোণঠাসা করতে গিয়ে নিজেই কোণঠাসা হয়ে গেছে।।