পেঁপের বীজের এত গুন জানলে কখনই ফেলে দিতেন না

1726

পেঁপে একটি সুপরিচিত ফল ও সবজি। এটি কাচা ও পাকা অবস্থাতেই খাওয়া যায়। অন্য অনেক ফল বা সবজির তুলনায় এটি বেশি পুষ্টিগুণ সম্পন্ন।

পাকা পেঁপে খেতে সুস্বাদু হওয়ায় এই ফলটি অনেকেরই প্রিয়। পেঁপে খাওয়ার সময় বীজ কিংবা খোসা অনেকেই ফেলে দেন। কিন্তু তারা হয়তো জানেন না পেঁপের বীজেও নানারকম গুণ রয়েছে। এতে ভিটামিন, ফসফরাস, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়ামের মতো জরুরি অনেক উপাদান রয়েছে। এছাড়া এটি ফ্ল্যাবনয়েডের অন্যতম উৎস হওয়ায় হজমশক্তি বাড়াতে সাহায্য করে।

আরো পড়ুনঃ- যে খাবার গুলি ডায়াবেটিস নিয়ন্ত্রনে সাহায্য করে…

গবেষণায় দেখা গেছে, লিভারের সমস্যা বা লিভার সিরোসিসে যারা ভুগছেন, তাদের জন্য পাকা পেঁপের বীজ খুব উপকারী। শরীরের টক্সিন দূর করতে রোজ এক চামচ করে গুঁড়া করা পেঁপের বীজ খেতে পারেন। অবশ্য লিভার ভাল রাখতে ক্ষতিকর খাদ্যভাস থেকেও দূর থাকা উচিত।

উচ্চ রক্তচাপ কমাতেও পেঁপের বীজ অত্যন্ত উপকারী। ফসফরাস থাকায় দৃষ্টিশক্তি বাড়াতেও এটি বেশ কার্যকরী।

পেঁপের বীজ নারী ও পুরুষের শরীরের উর্বরতা বাড়ায়।

ডেঙ্গু জ্বর প্রতিরোধে পেঁপের বীজ বেশ উপকারী। ডেঙ্গু জ্বরে আক্রান্ত হলে পেঁপের বীজ ও পাতা খেতে পারেন। নিয়মিত এই দুইটি উপাদান খেলে শরীরের রক্ত বৃদ্ধি পায়। সেই সঙ্গে ডেঙ্গু জ্বর দ্রুত প্রতিরোধ হয়।

আরো পড়ুনঃ- যে খাবার গুলি কাচা খেলে হতে পারে ভয়ঙ্কর রোগ

পেঁপের বীজ ব্রণ দূর করতেও বেশ কার্যকরী। ব্রণের সমস্যা থেকে বাঁচতে পেঁপের বীজ এবং পাতা একসঙ্গে ব্লেন্ড করে আক্রান্তস্থলে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর তা ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাক ব্যবহার করলে ব্রণের সমস্যা অনেকটা কমে যাবে।