শ্রীনগরে পুলিশের তাড়া খেয়ে বিক্ষোভকারীর মৃত্যু, গ্রেফতার 100

63
শ্রীনগরে পুলিশের তাড়া খেয়ে বিক্ষোভকারীর মৃত্যু, গ্রেফতার 100

টানা আটচল্লিশ ঘণ্টা পর অবশেষে শ্রীনগরের পরিস্থিতি বদলাতে শুরু করেছে। জম্মু কাশ্মীরের উপর থেকে 370 ধারা তুলে নেওয়ার পর সেই রায়কে স্বাগত জানিয়েছিলেন সেখানকার বাসিন্দারা এমন কী পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক ছিল বলে জানিয়েছিলেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল।

কিন্তু দুদিন পর এবার বিক্ষিপ্ত বিচ্ছিন্ন প্রতিবাদ বিক্ষোভ শুরু হলেও উপত্যকায় 144 ধারা উপেক্ষা করে বুধবার শ্রীনগরের রাস্তায় রাস্তায় প্রতিবাদ ও বিক্ষোভে সামিল হয়েছেন উপত্যকার নাগরিকরা। সেই বিক্ষোভ মিছিলে পুলিশি হস্তক্ষেপে প্রাণ গেল এক বিক্ষোভকারীর এবং গ্রেফতার প্রায় একশ।

যদি উপত্যকার বাইরে আর কোনও জায়গার বিক্ষোভের ছবি এখনও অবধি ধরা পড়েনি তবে যে কোনো ধরনের অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে ল্যান্ডলাইন মোবাইল ইন্টারনেট ব্রডব্যান্ড কেবল পরিষেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

জানা গিয়েছে বুধবার দফায় দফায় শ্রীনগরে বিক্ষোভ মিছিল হয়েছে। পুলিশ ও সেনা জওয়ানদের লক্ষ্য করে সাধারণ নাগরিকরা ইট পাথর ছুড়েছে বলেও জানা গিয়েছে। শুধু তাই নয় পুলিশের তাড়া খেয়ে এক বিক্ষোভকারী বাড়াতে গিয়ে ছিলাম নদীতে ঝাঁপ দেন পরে তাঁর মৃতদেহ উদ্ধার হয়। এছাড়াও পুলিশ ফুল নাগরিক সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন বলে জানা গিয়েছে।