চাপে পড়ে পাকিস্তান অভিনন্দনকে ছেরে দেই নি -যে কারনে তাকে ছেরে দিলো

274

গত কয়েকদিন ধরেই চলছে জরকদম সমালোচনা ভারত- পাক এর উত্তপ্ত পরিস্থিতি নিয়ে।ভারত হামলা করার ঠিক পরেই  পাল্টা হামলার পর বিমান ভূপাতিত করে আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দনকে চাপের মুখে হস্তান্তর করা হয়নি বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি। শুক্রবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে এমনটাই জানান তিনি।

আরো পড়ুনঃ- বিষ খাইয়ে ভারতীয় সেনাদের হত্যার চেষ্টা- দেখুন বিস্তারিত…

বিবিসিকে দেয়া ওই সাক্ষাৎকারে পাক পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি বলেন, ‘পাকিস্তান চাপের মুখে পড়ে কিংবা বাধ্য হয়ে ভারতীয় পাইলট অভিনন্দনকে হস্তান্তর করেনি। আমরা তাদেরকে (নয়াদিল্লি) এই বার্তা দিতে চেয়েছি যে, আমরা আপনাদের নাগরিকের সঙ্গে বাজে আচরণ করতে চাই না। আপনাদের ভোগান্তিও বাড়াতে চাই না। আমরা চাই শান্তি।’

গত ২৭ ফেব্রুয়ারি ভারতীয় বিমান ভূপাতিত করার পর পাইলট অভিনন্দনকে আটক করে পাকিস্তান সেনাবাহিনী। সেখানে দুই দিনের বেশি আটক থাকেন তিনি। প্রধানমন্ত্রী ইমরান খানের ঘোষণার পর শুক্রবার রাতে তাকে ভারতের কাছে হস্তান্তর করে পাকিস্তান।

বিবিসিকে দেয়া ওই সাক্ষাৎকারে পাক পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন, ‘ভারতের রাজনীতির কারণে আঞ্চলিক স্থিতিশীলতা নষ্ট করতে চায় না পাকিস্তান।’ এসময় তিনি পাকিস্তানের মাটিকে সন্ত্রাসীদের ঘাঁটি হিসেবে ব্যবহার করতে না দেয়ার ঘোষণার কথাও জানান।

আরো পড়ুনঃ- কোন দিকে যাচ্ছে ভারত-পাকিস্তানের পরিস্থিতি-দেখুন একনজরে

সন্ত্রাসী কর্মকাণ্ডে মদদ দেয়ার ব্যাপারে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী কুরেশি বলেন, ‘যদি কোনো সশস্ত্র সংগঠন এমনটা করে থাকে তাহলে তাদের দমনে যথাযথ পদক্ষেপ নিতে আমাদের সরকার বাধ্য । আমাদের দেশে কোনো রাষ্ট্রবহির্ভূত কর্মকাণ্ডকে ছাড় দেয়া হবে না। আমরা এই অঞ্চলে কোনো যুদ্ধ চাই না।’