গণপ্রহার রুখতে যে কঠোর নীতি আনতে চলেছে নবান্ন!

227
গণপ্রহার রুখতে কঠোর নীতি আনতে চলেছে নবান্ন

রাজ্যে দিনের পর দিন বেড়ে চলেছে গণপিটুনির ঘটনা। তাই এবার রাজ্যে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে এবং গনপিটুনি রুখতে কড়া পদক্ষেপ নিতে চলেছে নবান্ন। সামগ্রিক প্রশাসনিক প্রক্রিয়ার জন্য সিআইডিকে নিয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। সুপ্রিম কোর্টের নির্দেশিকার পর সময় নষ্ট না করে তড়ঘড়ি গনপ্রহার রোধ করতে পদক্ষেপের রূপরেখা তৈরি করতে চলেছে রাজ্য।
নবান্নের তরফ থেকে রাজ্যের সমস্ত জেলা ও কমিশনারেটগুলিতে গনপ্রহার রোধ করার জন্য নোডার অফিসার নিয়োগ করা হচ্ছে। জেলা স্তরে সংশ্লিষ্ট পুলিশ সুপারই হবেন নোডাল অফিসার।

এবার থেকে রাজ্যের কোনো জায়গাতে গনপিটুনির ঘটনা ঘটলে সেই বিষয়ে কড়া নজরদারি চালাবে প্রশাসন। একইসঙ্গে কোনো উত্তজনাপূর্ণ ঘটনা ঘটলে তড়ঘড়ি ব্যবস্থা নেওয়া হবে বলেও জানানো হয়েছে।

প্রশাসন সূত্রের খবর, কোনো উস্কানিমূলক বার্তা ছড়ালে অভিযুক্তকে ইন্ডিয়ান পিনাল কোড 153 এ ধারায় মামলা দায়ের করা হবে। এই পুরো প্রক্রিয়ার দায়িত্বভার তুলে দেওয়া হয়েছে সিআইডির হাতে। নির্দিষ্ট কোনও ঘটনাকে কেন্দ্র করে মামলা হলে তার বিচার এবং উপযুক্ত শাস্তি নিশ্চিত করার দায়িত্ব সিআইডি-কে দেওয়া হয়েছে।

2018 সালে একটি স্লোগানকে কেন্দ্র করে গনপ্রহারের ঘটনার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের তরফ থেকে উপযুক্ত ব্যবস্থা গ্রহনের নির্দেশ দেওয়া হয়। তারপর থেকেই গনপ্রহারের ঘটনা রুখতে ততপর হচ্ছে রাজ্য।