সাবধান! অনলাইন কেনাকাটায়! খোয়াতে পারেন লক্ষ লক্ষ টাকা

195
সাবধান !! অনলাইন কেনাকাটায় ।।

আজকাল অনলাইনে কেনাকাটা করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যায়। কিন্তু এর মধ্যেই থাকতে পারে ফাঁদ। হারাতে পারেন লক্ষাধিক টাকা। বিভিন্ন অনলাইন সাইটের সঙ্গে ফোন নম্বর যুক্ত থাকলে সেই নম্বরে অনেক অফারের মেসেজ বা অনেক ধরনের লিঙ্ক পেয়ে থাকেন। এই ক্ষেত্রে একটু সাবধান হয়ে যান, লিঙ্কে ক্লিক করলেই হয়তো আপনি হারাতে পারেন আপনার ব্যাঙ্ক ব্যালেন্স।

আপনি যদি কোনো অনলাইন শপিং সাইটে কিছু বিক্রি করার বিজ্ঞাপন দেন, অনেক প্রতারক আছে যারা আপনাকে গ্রাহক সেজে কল করবে এবং বিজ্ঞাপনে দেওয়া জিনিসের উপর আগ্রহ দেখাবে। তখন সেই ভুয়ো গ্রাহকরা আপনাকে একটি লিঙ্ক পাঠাবে, সেই লিঙ্কে ক্লিক করলেই সব তথ্য চলে যাবে সেই গ্রাহকের কাছে। এই তথ্য দিয়ে সেই ভুয়ো গ্রাহকরা হ্যাক করতে পারে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট। এরফলে হারাতে পারেন আপনার ব্যাঙ্ক ব্যালেন্স।

এই প্রতারণা থেকে বাঁচতে সাবধানতা গ্রহণ করতে হবে আপনাকেই। আপনাকে কোনো লোভনীয় মেসেজ বা লিঙ্ক পাঠালে একদমই সারা দেবেননা। আর একটা বিষয়ে খেয়াল রাখবেন, আপনি যখন অনলাইনে কোনো শপিং করেন তবে আপনাকে আপনার ক্রেডিট বা ডেভিড কার্ডের ডিটেইলস দিতে হয়। তারপর একটা অপশন আসে ‘Remember this card’, ভুলেও এই অপশনে ক্লিক করবেন না।