পাকিস্তানের এক ছাগল ধরতে কয়েক কোটি খরচ করল…

629

যুক্তরাষ্ট্রের এক পশু শিকারি পাকিস্তানের একটি ছাগলকে হত্যার জন্য এক লাখ দশ হাজার মার্কিন ডলার দিতে রাজি হয়েছেন যেটা ভারতীও টাকায় কোটি টাকার ওপরে । পাকিস্তানের গিলগিত-বালতিস্তান অঞ্চলের একটি ‘ট্রফি হান্টিং সেশনে’ গিয়ে তিনি বিরল প্রজাতির এই ছাগল শিকারের জন্য প্রায় এক কোটি টাকা ব্যয় করেন। মারখোর প্রজাতির শিংওয়ালা ওই ছাগল পাকিস্তানের জাতীয় পশু।

পাকিস্তানের দৈনিক ডনের এক প্রতিবেদনে জানানো হয়েছে, পাকিস্তানের জাতীয় পশু হিসেবে পরিচিত ওই ছাগলের বেশ বড় বড় বাঁকানো ও ধারালো শিং রয়েছে। আর এটি বিরল প্রজাতির বন্য ছাগল। এসব ছাগল সংরক্ষণে দেশটির সরকারি নির্দেশনা রয়েছে।

আরো পড়ুন ঃ- এক রাতের জন্য ১ কোটি !! দেখুন সেই রহস্য…

মার্কিন ওই পশু শিকারির নাম ব্রায়ান কিন্সেল হারলান। তিনি গিলগিত-বালতিস্তান অঞ্চলের সাশি-হারমোশ গোত্রভুক্ত একটি সংরক্ষিত এলাকায় শিকার করতে এ অর্থ ব্যয় করেছেন। গিলগিত-বালতিস্তান বন্যপ্রাণী সংরক্ষণ কর্তৃপক্ষের বরাত দিয়ে ডনের প্রতিবেদনে বলা হচ্ছে, দেশে প্রথমবারের মতো এত অর্থ ব্যয় করে কেউ মারখোর প্রজাতির ছাগল শিকার করলেন।

ব্রায়ান কিন্সেল হারলান নামের ওই মার্কিন শিকারি ডনকে বলেন, ‘এটা আমার জন্য খুব সহজ ও সুবিধাজনক একটি সুযোগ। আমি এই ট্রফি পেয়ে আনন্দিত।’ বিদেশি ওই শিকারি ৪১ ইঞ্চি আয়তনের একটি ট্রফি পেয়েছেন।

গত বছর ২০১৮-১৯ ট্রফি হান্টিং সেশনে দেশি ও বিদেশি শিকারি মোট ৫০টি বন্যপ্রাণী শিকার করেন। চলতি বছরের জানুয়ারিতে দুই মার্কিন নাগরিক সর্বোচ্চ দামে মারখোর জাতের ছাগল শিকার করেন। তাদেরকে মারখোর শিকারের জন্য এক লাখ মার্কিন ডলার গুনতে হয়েছিল।