প্রশান্ত কিশোর ক্লাস নিলেন তৃণমূল নেতাদের, কি শেখালেন তিনি জেনে নিন

126
প্রশান্ত কিশোর ক্লাস নিলেন তৃণমূল নেতাদের

এই একজন, য়ার ওপরে চোখ বন্ধ করে ভরসা করতে পারেন স্বয়ং মুখ্যমন্ত্রীও। তাইতো দলের ভবিষ্যত কিভাবে সুদৃঢ় হবে সেই সংক্রান্ত যাবতীয় পরামর্শ মুখ্যমন্ত্রী নেন প্রশান্ত কিশোরের থেকে। কোনটি ঠিক আর কোনটি ভুল তা ধরিয়ে দেন প্রশান্ত কিশোর। ২১-এর বিধানসভা ভোটে কিভাবে কাজ করতে হবে, এই সংক্রান্ত বিষয়ের ওপর তৃণমূল কংগ্রেসের নেতৃত্বদের পার্টি ক্লাস নিলেন প্রশান্ত কিশোর।

পার্টির ভালোমন্দ কাজ সহ একাধিক বিষয়ের প্রসঙ্গ তুলে ধরেন সেই ক্লাসে। শুধু তাই নয় গ্রাম থেকে শহরের নেতাদের গলদ কোথায় আছে সেটাও তুলে ধরা হয় ওই ক্লাসে।

শুক্রবারের প্রশান্ত কিশোরের ক্লাসে উপস্থিত ছিলেন রাজ্যের সমস্ত জেলার সভাপতি সহ মন্ত্রীরা। টানা চার ঘন্টার ওযার্কশপের মধ্য দিয়ে এক দাওয়াইও বাতলে দিয়েছেন প্রশান্ত কিশোর। এক বুথস্তরে ১৫ জনের কমিটি তৈরি করে তাঁদের সঙ্গে কলকাতা অফিসের নিযমিত য়োগায়োগ রাখতে হবে। সেই দলের সমস্ত সদস্য়দের য়োগায়োগ নম্বর কলকাতা অফিসে রাখতে হবে।

দুই, বিধায়কদের দায়িত্ব এখন সবচেয়ে বেশি। তাঁকেই কমিটির সঙ্গে সমন্বয়ের কাজটা করতে হবে। বিধায়কদের নিজের এলাকায় থাকতে হবে। শুধু তাই নয় পুলিশের ওপর নির্ভরতা কমিয়ে এলাকা পরিদর্শনের দায়িত্ব কাঁধে নিতে হবে কমিটির সদস্যদেরই। প্রয়োজনে রাত্রিবাস করতে হবে।

যে সব এলাকায় বিজেপি ঢুকে পড়তে পারে সেখানে আরও বেশি করে নজর দিতে হবে বলেও জানানো হয়। তবে এসব করতে গিয়ে কোনো ঝামেলায় না জড়ানোর প্রতিশ্রুতি দিয়েছেন প্রশান্ত কিশোর। জানা গিয়েছে, শুক্রবার যে পার্টি ক্লাসের সূচনা হয়েছে তা মাঝে মাঝেই চলবে।