শরীরকে সুন্দর ভাবে গড়ে তুলতে সাহায্য করবে সেদ্ধ সবজি

340
শরীরকে সুন্দর ভাবে গড়ে তুলতে সাহায্য করবে সেদ্ধ সবজি

প্রচুর পরিমানে সবজি খাওয়ার প্রয়োজন শরীর সুস্থ রাখতে । কিন্তু সবজি খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে অনেকেই জানেন না! অনেকেই ভেবে থাকেন, সবজি সেদ্ধ করে খাওয়া বেশি ভালো। আবার অনেকের মতে, সবজি কাঁচা খাওয়া বেশি ভালো। আবার অনেক সবজি কাঁচা খাওয়া ভালো। তবে সেদ্ধ করে সবজি খাওয়া বেশি ভালো। সেদ্ধ সবজি খাওয়ার উপকারিতা সম্পর্কে জেনে নিন-

বিট: এই সবজিটিও সেদ্ধ করে খাওয়া উচিত। কারণ বিট শরীরের রক্ত চলাচলকে স্বাভাবিক করে তোলে। কোনো মহিলার যদি পিরিয়ডে সমস্যা থাকে তবে সেটাও খুব সহজে বিট সেদ্ধ দূর করে দিতে পারে।

আলু: এই সবজিটি ছাড়া যেন সকল রান্নাঘরই অপূর্ণ! যেকোনো রান্নাতেই ব্যবহার করা হয়ে থাকে। যাদের ওজন বৃদ্ধির সমস্যা রয়েছে তারা ভয়ে আলু খেতে পারেন না। কিন্তু সেদ্ধ আলুতে ক্যালরির পরিমাণ খুবই কম থাকে। যাদের ওজন বেশি তারা ক্যালরির পরিমাণ কমানোর জন্য আলু সেদ্ধ করে খেতে পারেন। এমনকি মিষ্টি আলু সেদ্ধও খেতে পারেন। এতে শরীরে কোনো সমস্যা থাকবেনা।

ব্রকোলি: এই সবজিতে খুব বেশি স্বাদ নেই। কিন্তু ব্রকোলি সবজি সেদ্ধ করে নিলে স্বাদ একটু বেশি ভালো পাওয়া যায়। আর ব্রকলির স্বাদ অনেক বাড়ানোর জন্য সেদ্ধ করার সময় অলিভ অয়েল মিশিয়ে নিতে পারেন। কারণ সেদ্ধ ব্রকলির পুষ্টিগুণ বেশি, স্বাস্থ্যের জন্য ভালো ও স্বাদও অনেক ভালো হয়।

সবুজ শাক: পুঁই শাক ও মেথি শাক সেদ্ধ করে খাওয়া খুবই জরুরি। বিশেষ করে যাদের ডায়বেটিস রয়েছে তারা মটর শুটি সেদ্ধ করে খেতে পারেন। আর যদি শাক খান তবে পুঁই শাক ও মেথি শাক অবশ্যই সেদ্ধ করে খেতে হবে। মটর শুঁটি সেদ্ধ করার সময় কমপক্ষে ছয় মিনিট সেদ্ধ করতে হবে। সেদ্ধ করার সময় লবণ ও মরিচ মিশিয়ে নিতে হবে। তবে এটা খেতে যেমন মজাদার হবে তেমনি স্বাস্থ্যের জন্যও অনেক ভালো। এছাড়াও বাঁধাকপি, ফুলকপি বা ভুট্টা জাতীয় সবজিগুলো অবশ্যই সেদ্ধ করে খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো।