মারাত্মক কিছু ছোঁয়াচে রোগ

239
মারাত্মক কিছু ছোঁয়াচে রোগ

কোনো কারণ আপনি লক্ষ করলেন চুলকানি, যন্ত্রণা বা অস্বাভাবিক ফুলে গেছে আপনার ত্বকের উপরিভাগ? তাহলে আপনি সম্ভবত ত্বকের রোগে ভুগছেন। সতর্কতার সাথে উপসর্গগুলো খেয়াল করুন এটি সংক্রামক কিনা। বাতাস ও ত্বকের সাথে ত্বকের সংস্পর্শে সংক্রামক রোগ ছড়ায়। তেমনি কিছু রোগের কথা জানুন।

হাম

এটি একটি ভাইরাসজনিত সংক্রামক রোগ। হাম হলে জ্বর, কাশি এবং মুখের ভেতরে সাদা দাগ দেখা যায় এবং ব্যথাযুক্ত লাল র‍্যাশ হয় সারা শরীরে । একমাত্র হামের টিকা নিলে সম্পূর্ণভাবে এড়ানো যায়।

হারপিস

এটি সাধারনত ঠোঁটে বেদনাদায়ক ঘা সৃষ্টি করে। এই ভাইরাস জলবসন্ত ও কোঁচদাদের জন্য দায়ী। ছোঁয়ার মাধ্যমে এই রোগ ছড়ায়।  চিকেনপক্সের টিকা নিলে এর আক্রমন প্রতিহত করা যায়।

রিংওয়ার্ম

রিংওয়ার্ম সাধারনত হয়ে থাকে ছত্রাকের সংক্রমণের কারণে। এর বিস্তার ঘটে পায়ের ফাঙ্গাস ছড়িয়ে পরলে । এই রোগে ত্বকের উপরিভাগে আঁশযুক্ত ও চুলকানিযুক্ত লাল র‍্যাশ দেখা যায় যা দেখতে অনেকটা রিং এর মত দেখায়। মলম লাগানোর মাধ্যমে এর চিকিৎসা করা হয়।

ইম্পেটিগো

শিশুদের বেশি হয়ে থাকে এই ব্যাকটেরিয়া ঘটিত ছোঁয়াচে রোগ ইম্পেটিগো । কারণ শিশুদের ইমিউন সিস্টেম দুর্বল থাকে। এই ধরণের ইনফেকশন মাঝারি ধরণের হয় এবং এন্টিবায়োটিক ব্যবহার করলে কমে যায়।