আপনার চোখের ভয়ঙ্কর ক্ষতি হতে পারে চোখ চুলকালে

323
আপনার চোখের ভয়ঙ্কর ক্ষতি হতে পারে চোখ চুলকালে

সারাদিন কম্পিউটার স্ক্রিনের দিকে তাকিয়ে থাকার পর, অথবা খারাপ ধরণের অ্যালার্জি হলে অনেকেই চোখে হাত দেন, চোখ চুলকাতে থাকেন। এতে সাময়িক আরাম পাওয়া যায়। চোখ চুলকানোটা আমাদের ভ্যাগাস স্নায়ুকে উদ্দীপ্ত করে, হৃৎস্পন্দন ধীর করে ও স্ট্রেস কমায়। কিন্তু চোখ চুলকানো চোখের জন্য বেশ ক্ষতিকর হতে পারে। বাড়াতে পারে চোখের রোগ। জেনে নিন চোখ চুলকানোর সাতটি খারাপ প্রভাব-

চোখের বড় কোনো রোগ হতে পারে:- নিয়মিত চোখ চুলকানোর বদভ্যাসটি কর্নিয়াকে দুর্বল করে দিতে পারে, এমনকি কর্নিয়ার বিকৃতিও ঘটাতে পারে, যাকে বলে কেরাটোকোনাস। এমনকি আপনার কর্নিয়া প্রতিস্থাপন করারও দরকার হতে পারে।

চোখে ইনফেকশন হতে পারে:- আপনি যদি নিয়মিতই হাত পরিষ্কার করুন না কেন, তারপরেও হাতে অগুনতি জীবাণু থাকতে পারে। চোখে হাত দিলে সেসব জীবাণুর কারণে কঞ্জাংটিভাইটিস হতে পারে।

চোখের নিচে কালি পড়তে পারে:- চোখ চুলকালে চোখের ছোট ছোট রক্তনালীগুলো ছিঁড়ে চোখ লালচে হয়ে যায়। এই রক্ত পরে চোখের নিচে কালি তৈরি করতে পারে।

ছানির পরিস্থিতি খারাপ হতে পারে:- আপনার চোখে যদি ইতোমধ্যেই ছানি থাকে, তাহলে চোখ চুলকানো এর অবস্থা আরও খারাপ করতে পারে। চোখের সামনের অংশে তরল জমে ছানি তৈরি করে। চোখ চুলকালে রক্তের প্রবাহ বাধাগ্রস্ত হয়, স্নায়ুর ক্ষতি হয় এমনকি স্থায়ী অন্ধত্বও দেখা দিতে পারে।

দৃষ্টিশক্তি খারাপ হয়ে যেতে পারে:– যাদের মায়োপিয়া বা নিকটদৃষ্টির সমস্যা আছে, তাদের সমস্যাটি সময়ের সাথে সাথে খারাপ হয়। চোখ চুলকালে সমস্যাটি দ্রুত বাড়ে।

কর্নিয়াতে আঁচড় পড়তে পারে:- চোখে ধুলো পড়লে বা চোখের পাপড়ি আটকে গেলে চোখ চুলকাতে খুব ইচ্ছে করবে। কিন্তু তা না করাই ভালো। কারণ এতে কর্নিয়াতে আঁচড় পড়তে পারে। কর্নিয়াতে আঁচড় পড়লে তা দুয়েকদিনে মাঝে সেরে যায়। কিন্তু কখনো কখনো তা থেকে আলসার হতে পারে। চোখ না চুলকে ধুলো বের করার জন্য জল বা স্যালাইন আই ড্রপ ব্যবহার করুন।

চোখের পাতা দুর্বল হয়ে যেতে পারে:- চোখ চুলকানোটা চোখের পাশাপাশি চোখের পাতারও ক্ষতি করতে পারে। চোখের পাতা দুর্বল হয়ে যেতে পারে এবং এর টানটান ভাব চলে যেতে পারে।