জেনে নিন জবা ফুলের নানাবিধ উপকারগুলি

1354
জেনে নিন জবা ফুলের নানাবিধ উপকারগুলি

পৃথিবীর শুরু লগ্ন থেকেই মানুষ গাছ-পালা থেকে জীবনের প্রায় সকল চাহিদা মিটিয়ে আসছে। ফুল যেমন মানুষকে সুগন্ধ ও সুরভী দিয়ে আসছে তেমনই ফুলের কিছু ঔষধী গুণাগুণ রয়েছে। আজ আমরা জানব জবা ফুলের গুরুত্বপুর্ণ কিছু গুণাগুণ সম্পর্কে। আমাদের দেশে বেশ কয়েক ধরনের জবা ফুল পাওয়া যায়। যেমনঃ- রক্ত জবা, গোলাপী জবা, সাদা জবা আরো অনেক। ফুল দেখলেই গন্ধ নিতে মন কার না চায়| কিন্তু জবা ফুলের কোন গন্ধ নেই। কিন্তু কিছু ঔষধী গুণাগুণ রয়েছে এই ফুলের……….

শরীরে জলের পরিমাণ নিয়ন্ত্রণে জবা ফুল:– শরীরে জলের পরিমাণ কম বা বেশী হয়ে গেলে বিভিন্ন ধরনের রোগ-বালাই ছড়ায়। জবা ফুল নিয়মিত সেবনের ফলে শরীরে জলের ভারসাম্য বজায় থাকে ফলে কোন রোগ-বালাই সহজে আক্রমণ করতে পারে না।

ক্যান্সার প্রতিরোধক:- জবা ফুলে অ্যান্টি-অক্সিডেন্ট নামক একটি বিশেষ উপাদান রয়েছে। যা ক্যান্সার প্রতিরোধক হিসেবে খুব ভাল কাজ করে। আপনি জবা ফুলের চা বানিয়েও খেতে পারেন।

সৌন্দর্যচর্চায় জবা ফুল:- রুপ-লাবণ্য কার না চাহিদা? সৌন্দর্য বাড়াতেও জবা ফুলের অনেক কার্যকারীতা রয়েছে। চুল গজানোতে জবা ফুলের গুরুত্ব অনেক। যাদের মাথায় টাক রয়েছে তারা জবা ফুল বেঁটে নারিকেল তেলের সাথে মিশিয়ে মাথায় কিছুদিন ব্যাবহার করলে টাকের সমস্যা সমাধান হয়।

দৈহিক শক্তি বৃদ্ধি করে:- উপরোক্ত অ্যান্টি-অক্সিডেন্ট যা জবা ফুলে রয়েছে। সেটি আমাদের দেহের শক্তি বাড়াতে সহায়তা করে।

ব্রণ উপশমে জবা ফুল:– একটা নির্দিষ্ট বয়সে সকল মানুষের ব্রণ হয়ে থাকে। এটি এমন একটি সমস্যা যা সহজে দূর হতে চায় না। জবা ফুলে অ্যান্টি-ইনফ্লাম্যাটরি ও ভিটামিন সি রয়েছে যা ব্রণ দূর করতে দ্রুত কাজ করে।

বয়সের ছপ ধরে রাখতে জবা ফুল:- অ্যান্টি-অক্সিডেন্ট এমন একটি প্রাকৃতিক উপাদান যা খুব গুণধর। এটি মানবদেহের বিভিন্ন ধরনের সমস্যা দূর করে। এই অ্যান্টি-অক্সিডেন্ট বয়সের ছাপ ধরে রাখতেও সাহায্য করে।

হজম শক্তি বাড়াতে জবা ফুল:- জবা ফুল নিয়মিত সেবনের ফলে শরীরের বিভিন্ন সমস্যা সমাধানের পাশাপাশি হজম শক্তি বাড়ায়। ফলে শরীর সুস্থ্য ও স্বাস্থ্যবান থাকে।

চুল কালো করে:- জবা ফুল বেঁটে নারিকেল তেলের সাথে মিশিয়ে চুলে লাগালে চুল কুচকুচে কাল হয়।

চুল পড়া বন্ধে জবা ফুল:– অল্প বয়সে চুল পড়ে গেলে কার ভাল লাগে বলেন? জবা ফুলে এমন প্রাকৃতিক উপাদান রয়েছে যেগুলো চুলের যত্নে খুব পারদর্শী। শুধু চুল পড়া রোধ নয়, চুল ঘন কালো ও মসৃণ করে জবা ফুলের নিয়মিত ব্যাবহার।

হৃদপিণ্ড সতেজ রাখে:- মানবদেহে কোলেস্টেরলের পরিমাণ নিয়ন্ত্রণে রেখে হৃদপিণ্ডকে সতেজ রাখে এই জবা ফুল।

ঠাণ্ডা জনিত সমস্যায় জবা ফুল:- সবজি হিসেবে জবা ফুল খেলে হালকা ঠাণ্ডা, গলা ব্যাথা, মাথা ব্যাথা দূর হয়ে যায়। কারণ এতে রয়েছে ভরপুর ভিটামিন সি।

যৌন শক্তি বৃদ্ধিতে জবা ফুল:- জবা ফুলের চা বানিয়ে, সবজি হেসেবে আরো অনেক উপায়ে জবা ফুল খেতে পারেন। এতে যৌন শক্তি বৃদ্ধি পায় ও স্থায়ীত্ব বাড়ে।