স্কিন ক্যান্সারে থেকে রক্ষা করুন নিজেকে এই চারটি সতর্কতা অবলম্বন করে

253
স্কিন ক্যান্সারে থেকে রক্ষা করুন নিজেকে এই চারটি সতর্কতা অবলম্বন করে

ত্বকের সবচেয়ে মারাত্মক রোগ হলো স্কিন ক্যান্সার। সামান্য অসতর্কতা বা অসাবধানতার কারণে হতে পারে এই ক্যান্সার। তবে এই ঘাতক ব্যাধি থেকে নিজেকে রক্ষা করতে চাই একটু সাবধানতা। চারটি সতর্কতা অবলম্বন করে স্কিন ক্যান্সারে থেকে নিজেকে রক্ষা করতে পারেন আপনি। আসুন সেগুলো জেনে নিই…

নিজেই পরীক্ষা করুন ত্বক:- বড় আয়নায় নিজেই নিজের ত্বক পরীক্ষা করে নিতে পারেন। ত্বকে কোনো ধরণের অস্বাভাবিকতা, ছোট দাগ বা অস্বাভাবিক কিছু মনে হলে দেরি না করে চিকিৎসকের কাছে যান।

সানস্ক্রিন ব্যবহার করুন:- কাজের প্রয়োজনে রোদে ঘোরাঘুরি করতে হলে বেশি এসপিএফ সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করুন। সানস্ক্রিন শুধু মুখে নয় শরীরের অন্যান্য খোলা অংশেও (যেমন- হাত, গলা, ঘাড়) ব্যবহার করুন। এতে সূর্যের ক্ষতিকর রশ্মি থেকে ত্বক বাঁচবে।

বছরে একবার চিকিৎসকের কাছে গিয়ে ত্বক পরীক্ষা করান:- শরীরে খুব বেশি সমস্যা অনুভব না করলে আমরা সাধারণত চিকিৎসকের কাছে যাই না। এই অবহেলার কারণেই রোগ জটিল আকার ধারণ করতে পারে। তাই বছরে একবার ত্বক পরীক্ষা করাতে চিকিৎসকের কাছে যান।

প্রখর রোদে ঘোরাঘুরি নয়:- সকাল ৯টার পর থেকেই রোদের তেজ বাড়তে থাকে এবং তা প্রায় বিকেল ৪টা পর্যন্ত থাকে। এই সময়ে রোদে বাইরে বের হওয়া যতটা সম্ভব এড়িয়ে চলুন। বিশেষ করে তাপমাত্রা যখন ৩৪ ডিগ্রি সেলসিয়াস বা তার উপরে থাকে, তখন রোদ থেকে দূরে থাকুন। এক্ষেত্রে বাইরে বেরুতে হলে যতোটা সম্ভব শরীর কাপড় দিয়ে ঢেকে বের হন।