ঘুমের সমস্যায় ভুগছেন ? দেখে নিন এই উপায়গুলি

355
ঘুমের সমস্যায় ভুগছেন ? দেখে নিন এই উপায়গুলি

সারাদিন ব্যস্ততার পর সবাই রাতে একটানা ঘুমাতে চান। কিন্তু আজকাল জীবনযাপন পদ্ধতি বদলে যাবার কারণে অনেকেই ঘুমের সমস্যায় ভোগেন। কারও কারও ঘুমের জন্য নিয়মিত ওষুধও খেতে হয়। কিন্তু এ ধরনের ওষুধ নিয়মিত সেবন মোটেও স্বাস্থ্যকর নয়। কিছু খাবার আছে যেগুলো খেলে ভাল ঘুমের সহায়ক হবে। যেমন-

ভাত:- ভাত খেলে ওজন বাড়ে- একারণে অনেকে রাতে ভাত খেতে চান না। কিন্তু ভাত সহজে হজম হয়। ফলে ঘুমে বাঁধা হয় না।

মধু:- সকালে খুব থেকে উঠে মধু খেলে শরীরের নানা উপকার হয়। এটি যদি রাতেও হালকা গরম দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া যায় তাহলে ঘুমের সহায়ক হবে।

দুধ:- রাতে খাওয়ার পর যদি এক গ্লাস হালকা গরম দুধ খাওয়া যায় তাহলে তাড়াতাড়ি ঘুম আসে। দুধে থাকা অ্যামাইনো অ্যাসিড ট্রাইপটোফ্যান মস্তিস্কের এক ধরনের রাসায়নিক সেরোটনিন তৈরি করতে সাহায্য করে। ঘুমের জন্য এই রাসায়নিক অনেকটাই দায়ী।

কলা:- কলায় থাকা পটাশিয়াম মানসিক চাপ কমাতে সাহায্য করে, ক্লান্তি দূর করে, শক্তি জোগায়। এতে থাকা ম্যাগনেশিয়াম পেশীকে শিথিল করে। সেই সঙ্গে এতে থাকা কার্বোহাইড্রেট ভালো ঘুমাতেও সাহায্য করে।

সবজি:- সেদ্ধ সবজি হজম করা সহজ। ফলে আপনার বিপাকযন্ত্রকে রাত জেগে কাজ করতে হয় না। এতে ঘুম ভালো হয়। তাই রাতের খাবারে নিয়মিত সবজি রাখতে পারেন।

 

তবে শুধু ঘুমের সহায়ক খাবার খেলেই ভাল ঘুম নাও হতে পারে। এর জন্য খাওয়ার সময়টাও জরুরি।বিশেষজ্ঞদের মতে, ঘুমাতে যাওয়ার অন্তত ২ ঘণ্টা আগে রাতের খাবার খাওয়া উচিত। তাহলে খাবার তাড়াতাড়ি হজম হবে। ঘুমও চলে আসবে।