কেন্দ্র তুলে দিতে চলেছে এই পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক, দেখে নিন আপনি এই ব্যাঙ্কগুলির গ্রাহক কিনা ?

96
পাঁচটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক এক হতে চলেছে

ছোট ব্যাঙ্কগুলিকে একসঙ্গে মিশিয়ে একটি বড় ব্যাঙ্ক তৈরি করার প্রক্রিয়ার প্রথম ও দ্বিতীয় দফায় বেশ কয়েকটি ব্যাঙ্কে এক করে দিয়েছে মোদী সরকার। এ বার পালা তৃতীয় দফার।

সূত্রের খবর, ব্যাঙ্ক মেশানোর তৃতীয় দফায় ওরিয়েন্টাল কমার্শিয়াল ব্যাঙ্কের সঙ্গে ইন্ডিয়ান ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক ও পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে সিন্ডিকেট, এবং এলাহাবাদ ব্যাঙ্কের সঙ্গে অংশ ব্যাঙ্ক মিলতে পারে, এই প্রক্রিয়া শুরু হওয়ার কথা চলতি বছর থেকেই।

প্রথম বার প্রধানমন্ত্রী পদে বসেই নরেন্দ্র মোদী দেশের সমস্ত ছোট ছোট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলিকে এক করে একটি বড় ব্যাঙ্ক তৈরি করার পরিকল্পনা গ্রহণ করেছিলেন। ইতিমধ্যেই প্রায় বারোটি ব্যাঙ্কে সংযুক্তিকরণ করা হয়েছে সেই মতো এবার ইন্ডিয়ান ও কর্পোরেশন ব্যাঙ্কের সঙ্গে সংযুক্তিকরণের জন্য আবেদন করেছিল ওরিয়েন্টাল কমার্শিয়াল ব্যাঙ্ক।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের কাছে ওরিয়েন্টাল কমার্শিয়াল ব্যাঙ্কের এই আবেদন শীঘ্রই গ্রাহ্য করা হবে বলে মনে করা হচ্ছে। দেশের অর্থনৈতিক খাতে যাতে ভাটা না পড়ে তার জন্যই সমস্ত ছোট ছোট রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির আর্থিক সমস্যা দূর করার জন্য ব্যাঙ্ক সংযুক্তিকরণের পরিকল্পনা গ্রহণ করেছিলেন নরেন্দ্র মোদী।