এই গরমে ঘামে ফাঙ্গাস সংক্রমণ হলে আপনি যা করবেন

201
এই গরমে ঘামে ফাঙ্গাস সংক্রমণ হলে আপনি যা করবেন

গরমে তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে ঘাম থেকে ত্বকে ছত্রাক বা ফাঙ্গাস সংক্রমণ হয়ে থাকে। সারা দিন ধরে আন্ডার গার্মেন্টস প্যান্ট ও জুতা পরে থাকলে সে জায়গায় এবং কুঁচকি, পায়ের আঙুলের মাঝে ছত্রাক আক্রমণ করার আশঙ্কা বেশি থাকে।

কীভাবে হয়:- যেহেতু এটি ছোঁয়াচে, তাই আক্রান্ত ব্যক্তি থেকে সুস্থ ব্যক্তিতে ছড়ানোর আশঙ্কা প্রবল থাকে। এছাড়া পোষা প্রাণী, সেলুনে ব্যবহৃত ব্রাশ, সিনেমা হলের সিট, অন্যের ব্যবহার করা টুপি বা হ্যাট থেকেও ফাঙ্গাস ইনফেকশন হয়ে থাকে।

কোথায় হয়:- শুধু ত্বকে নয়, এ ফাঙ্গাস নখ ও চুলেও আক্রমণ করতে পারে। এ অসুখ জীবননাশের জন্য হুমকি না হলেও জীবনযাত্রাকে মারাত্মকভাবে ব্যাহত করে। অতিরিক্ত চুলকানি, আক্রান্ত জায়গা থেকে কষ বা পুঁজ ঝরা রোগীকে সামাজিকভাবেও বিপর্যস্ত করে তুলে। মাথার কোনো জায়গায় হঠাৎ গোল গোল টাক পড়াও ফাঙ্গাস থেকে হয়। দাড়িতে ফাঙ্গাস হলে লোমের গোড়াতে পুঁজ দেখা যায়।

চিকিৎসা:- পুঁজ হয় বলে অনেকে এন্টিবায়োটিক খেতে দেন। আসলে এক্ষেত্রে এন্টি ফাঙ্গাস ট্যাবলেট ও ক্রিম ব্যবহার করতে হয়। কারও কারও ক্ষেত্রে কয়েক মাসব্যাপী এর চিকিৎসা করতে হয়। মাথা, নখ ও ত্বকের এ চিকিৎসা একজন চর্মরোগ বিশেষজ্ঞের অধীনে হওয়াই ভালো। কারণ এ ওষুধগুলো অনেকের ক্ষেত্রে নিরাপদ নাও হতে পারে।