এই পরিমান দুধ আপনাকে কতটা সবল রাখে আপনি জানেন,একবার জেনে নিন

272
এই পরিমান দুধ আপনাকে কতটা সবল রাখে আপনি জানেন,একবার জেনে নিন

স্বাস্থ্যকর হাড় শরীরের বিভিন্ন অঙ্গ প্রত্যঙ্গ ও পেশিকে সুরক্ষা দেয়। পাশাপাশি শক্তিশালী হাড় অঙ্গবিন্যাসের ভারসাম্য ও শক্তি বজায় রাখতে সাহায্য করে।

হাড় ভালো রাখতে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া খুব জরুরি। আর ক্যালসিয়ামের চাহিদা পূরণে দুধ একটি চমৎকার খাবার। আসলে ক্যালসিয়ামের অন্যতম উৎস হলো দুধ।

তবে ক্যালসিয়াম ছাড়াও দুধের মধ্যে রয়েছে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, রিবোফ্ল্যাভিন, ফসফরাস, ভিটামিন ডি ও ভিটামিন বি১২। এসব উপাদানও হাড়ের স্বাস্থ্য ভালো রাখতে উপকারী।

তবে হাড় ভালো রাখতে দৈনিক কতটুকু দুধ খাওয়া প্রয়োজন? এর উত্তর দিয়েছে স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট টপ টেন হোম রেমেডি। আসুন তাহলে জানি, প্রতিদিন কতটুকু দুধ খাওয়া জরুরি আমাদের।

বিশেষজ্ঞদের মতে, হাড় ভালো রাখতে একজন প্রাপ্ত বয়স্ক মানুষের প্রতিদিন দুই গ্লাস দুধ খাওয়া প্রয়োজন। আর শিশু ও বয়োসন্ধিদের ক্ষেত্রে এর পরিমাণ আরো বেশি হতে পারে। দুধ খাওয়ার ক্ষেত্রে আপনার পছন্দ অনুযায়ী স্কিম, লো ফ্যাট বা হোল মিল্ক খেতে পারেন। অবশ্য যারা দুধ পান করতে পছন্দ করেন না তারা মিল্কসেক, স্মুদি বা সস হিসেবে খেতে পারেন।

তবে যাদের ল্যাকটোজ ইনটলারেন্স বা দুধ খেতে অসুবিধা হয় তারা চিকিৎসকের পরামর্শ নিয়ে এর বিকল্প হিসেবে ক্যালসিয়াম রয়েছে এমন খাবার গ্রহণ করতে পারেন বলে পরামর্শ বিশেষজ্ঞদের।