এই ফলের অজানা গুনগুলি জেনে নিন

326
এই ফলের অজানা গুনগুলি জেনে নিন

চুলের যত্নে
পেঁপে ও এর বীজ চুলের জন্যও বেশ ভালো। এটি দ্রুত চুলের বৃদ্ধিতে কাজ করে। এটি চুল ঘন হতেও সাহায্য করে। এটি খুশকি দূর করে। বিশেষজ্ঞরা বলেন, চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে প্রতিদিন বীজসহ পেঁপে খান।

আরথ্রাইটিস
পেঁপের মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। এটি আরথ্রাইটিসের ব্যথা প্রতিরোধ করে এবং প্রদাহ কমাতে কাজ করে।

দৃষ্টিশক্তি ভালো
প্রতিদিন পেঁপে খাওয়ার ফলে দৃষ্টিশক্তি ভালো হয়। এর মধ্যে থাকা ভিটামিন এ, সি, ই এবং অ্যান্টি অক্সিডেন্টের কারণে এটি চোখের জন্য ভালো। এটি রেটিনাকে সুরক্ষা দেয়। এ ছাড়া ছানি এবং গ্লুকোমা প্রতিরোধে কাজ করে।

হজম শক্তি দ্রুত
এর মধ্যে থাকা পেপেইন হজমের প্রক্রিয়াকে ভালো করে। হজম দ্রুত করে; কোষ্ঠকাঠিন্য রোধেও সাহায্য করে। এটি অন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমায়।

যকৃতের সুরক্ষায়
ত্বকের যত্ন থেকে ক্যান্সার প্রতিরোধেও পেঁপের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞেরা জানাচ্ছেন, পানি ও দইয়ের সঙ্গে পেঁপে বীজের মিশ্রণ তৈরি করে নিয়মিত পান করলে যকৃত ভাল থাকে।

ত্বকের যত্ন
তেলতেলে ত্বক এবং ব্রণের সমস্যা দূর করতে পেঁপে বিচি দিয়ে বানিয়ে ফেলুন ঘরোয়া মিশ্রণ। পেঁপে বীজ এবং পাতা বেটে ফেসপ্যাক বানিয়ে মুখে লাগিয়ে রাখুন। ত্বকের হারানো ঔজ্জ্বল্য ফিরে আসবে।

হৃদরোগ প্রতিরোধ
নিয়মিত পেঁপে খাওয়া হলে হৃৎপিণ্ডের স্বাস্থ্যকে ভালো রাখে। এর মধ্যে রয়েছে ভিটামিন এ, সি, ই এবং শক্তিশালী অ্যান্টি অক্সিডেন্ট। এটি শরীরের বাজে কোলেস্টেরলের পরিমাণ কমাতে সাহায্য করে।

পেঁপের ডাল
গাঁটের যন্ত্রণা, হাঁপানি, আর্থরাইটিস রোগেও পেঁপে খুব উপকারী। বিশেষত, পেঁপে গাছের ডাল। এর মধ্যে থাকা বিশেষ উত্সেচকের উপস্থিতি আর্থরাইটিস, গাঁটের যন্ত্রণার পাশাপাশি হাঁপানিতে ভালো কাজ দেয়।