ভুলে যাওয়া সমস্যা? এই উপায়ে দূর করুন সব সমস্যা

262
ভুলে যাওয়া সমস্যা? এই উপায়ে দূর করুন সব সমস্যা

দৈনিক কাজের নোট তৈরি করুন :- প্রতিদিন নোট তৈরির অভ্যাস গরে তুলুন। কখন কি করবেন সে বিষয়গুলো যখনই মনে পরবে তখনি নোটবুকে লিখে রাখুন। তাহলে যখন সেই দিন আসবে তখন নোটবুক খুললেই বুঝতে পারবেন আপনার কি কি কাজ করতে হবে। এখন আধুনিক যুগ।

সহজ কাজগুলো আগে করুন :- অনেক সময় একদিনে অনেকগুলো কাজ থাকায় ঝামেলায় পরে যান। তাই এই ঝামেলার সমাধান করতে সহজ কাজগুলো আগে করে নিন। তাহলে কাজ অনেকগুলো কমে যাবে, ফলে ভুলে যাওয়ার সম্ভবনা থাকবে না।

অগ্রিম চিন্তা করুন :- অনেক সময় দেখা যায় আমাদেরকে কোন একটি প্রয়োজনে কোথাও যেতে হয়েছে। হয়ত এমন কোন কাজ রয়েছে যা করতে কিছুদিনের মধ্যেই আবার সেখানে আসতে হতে পারে। তাই সেখানে যাওয়ার আগে একটু অগ্রিম চিন্তা করুন। এর ফলে আপনি বেশ কিছু সুবিধা পাবেন। যেমন-

– একদিনেই আপনি আগামীদিনের বেশ কিছু কাজ সমাধান করতে পারবেন।

– আপনাকে আগামীদিন আবার সময় নস্ট করে সেখানে আসতে হবে না।

– সময়ের সঙ্গে খরচটাও বেঁচে যাবে।

– পরবর্তী দিনের সেই কাজটি ভুলে যাওয়ার সম্ভবনা থাকবে না।

স্থান ও সময় অনুযায়ী কাজ শ্রেনীবিন্যাস করুন :- সব কাজ একসঙ্গে করতে গেলে আপনার ভুলে যাওয়াটাই স্বাভাবিক। তাই কাজের ধরণ এবং সম্পাদনের স্থান অনুযায়ী কাজ শ্রেনীবিন্যাস করে নিন। তাহলে নির্দিষ্ট সময়ে সকল কাজ করতে পারবেন।

প্রযুক্তির ব্যবহার :- সময় মত বিল দিতে ভুলে গেলে আপনাকে বাড়তি জরিমানার টাকা গুনতে হবে। অনেক সময় বাসায় থাকতে বিল দেওয়ার কথা মনে পড়লেও বিভিন্ন কাজের চাপে আমরা অনেকেই সময় মত বিল দিতে ভুলে যাই। এক্ষেত্রে আমরা আধুনিক প্রযুক্তির ব্যবহার করতে পারি। এর ফলে যখন যেখান থেকেই বিল দেওয়ার কথা মনে পরবে তখনি আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করে সেই বিলের টাকা পরিশোধ করতে পারবেন।

অন্যদের উপর কাজ বন্ঠন করে দিন :- বেশি কাজ হলে ভুলে যাওয়া স্বভাবিক। তাই বাসায় বা অফিসে আপনার কিছু কাজ অন্যদের উপর বন্ঠন করে দিতে পারেন। এতে আপনার উপর কাজের চাপ কমে আসবে এবং ভুলে যাওয়া থেকে রক্ষা পাবেন।