মাংসপেশিতে টান লাগলে কি করবেন….জেনে নিন

375
মাংসপেশিতে টান লাগলে কি করবেন....জেনে নিন

রাতে ঘুমের মধ্যে হঠাৎ পায়ের মাংসপেশিতে টান পড়ল। অমনি কঁকিয়ে উঠলেন। পা না সোজা করতে পারছেন, না বাঁকা। আবার অনেকক্ষণ বসে বা দাঁড়িয়ে থাকার পর বা ভাঁজ করা পা সোজা করতে গেলে মাংসপেশিতে টান লাগে বা ব্যথা অনুভব করছেন।

এমন সমস্যার কারণ সুনির্দিষ্ট নয়। তবে জলশূন্যতা, রক্তে ক্যালসিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়ামের ঘাটতি, মাংসপেশি বা স্নায়ুর সমস্যা, ভিটামিন বি-এর ঘাটতি, থাইরয়েডের সমস্যা, কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, গর্ভাবস্থা, কিডনি অকার্যকারিতা ইত্যাদি নানা কারণে এমন হতে পারে। ধূমপান, ডায়াবেটিস ও রক্তে বাড়তি চর্বির উপস্থিতি পায়ে রক্ত চলাচল কমিয়ে দেয় বলে একটু হাঁটাহাঁটিতেই পায়ে টান লাগে বা ব্যথা করে।

আচমকা এমন পরিস্থিতির শিকার হলে তাৎক্ষণিক কী করতে হবে, জেনে নিন…………….

মাংসপেশির শিথিলায়ন করতে পারলেই সমস্যা থেকে মুক্তি মিলবে। এ জন্য হাঁটুর নিচে পায়ের পেছন দিকের মাংসপেশিতে টান লাগলে পা সোজা করে হাত দিয়ে পায়ের আঙুলগুলো নিজের দিকে টানুন। আর যদি সামনের দিকের মাংসপেশিতে টান লাগে, পা ভাঁজ করে হাত দিয়ে আঙুলগুলোকে পেছন দিকে টানুন। ঊরুর পেশিতে টান লাগলে চিত হয়ে যতটা সম্ভব হাঁটু ভাঁজ করে বুকের কাছে নিয়ে আসতে চেষ্টা করুন। আলতো করে ঊরুর পেছনের মাংসপেশিতে মালিশ করুন।

এ ছাড়া ব্যথা স্থায়ী হলে হট ব্যাগের সাহায্যে গরম সেঁক দিন। ব্যথানাশক মলম দিয়ে আলতো মালিশ করতে পারেন। গরমের দিনে বেশি ঘাম হলে প্রচুর জল, ডাবের জল, খাওয়ার স্যালাইন গ্রহণ করবেন। ধূমপান পরিহার করুন। পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়ামযুক্ত খাবার যেমন, শাকসবজি, ফলমূল ও দুধ খাবেন। রক্তে শর্করা ও চর্বির মাত্রা নিয়ন্ত্রণে রাখুন।