রাতের কোনটা খাবারে ভাত না রুটি …কি বলছেন চিকিৎসক

231
রাতের কোনটা খাবারে ভাত না রুটি ...কি বলছেন চিকিৎসক

একটি প্রশ্ন নিয়ে সকলেই খুব চিন্তিত থাকেন, রাতের খাবারে কী খাবেন? বা কী খাওয়া উচিত ভাত না রুটি? বিশেষজ্ঞদের মতে, সন্ধ্যের পরে কার্বোহাইড্রেড জাতীয় যেকোনো খাবার এড়িয়ে যাওয়াই ভালো।

বিশেষ করে, যাদের ডায়বেটিস রয়েছে তাদের জন্য কার্বোহাইড্রেড জাতীয় কোনো খাবার খাওয়া উচিত নয়। কিন্তু ভাত ও রুটি দুটোতেই কার্বোহাইড্রেড রয়েছে। তাহলে কোনটি খাওয়া শরীরের জন্য ভালো সে সম্পর্কে জেনে নিন-

যারা ভাত খেতে ভালোবাসেন তাদের তো ভাত না খেলে ঘুমই হয় না। আবার যারা স্বাস্থ্য সচেতন তারা রাতের খাবার হিসেবে রুটি বেছে নিয়েছেন। কিন্তু বিশেষজ্ঞরা কী বলেন? তারা বলেন, রাতের বেলা ভাত বা রুটি কোনটিই খাওয়া উচিত নয়।

ভাত কেন খাবেন না? সন্ধ্যের পর কার্বো হাইড্রেড জাতীয় খাবার এড়িয়ে চলতে হবে। আর ভাতে কিন্তু কার্বোহাইড্রেড রয়েছে। কার্বোহাইড্রেড জাতীয় খাবার রাতে বা সন্ধ্যের সময় বা ঘুমানোর আগে খেলে গ্রোথ হরমোন ও টেস্টোস্টরনটা শরীরে অনেক খারাপ প্রভাব ফেলে।

সে কারণেই রাতের বেলা ঘুমের ব্যঘাত ঘটতে পারে ও ঠিকমত হজমও হতে না পারে। ভাতে ফাইবারের মাত্রা খুবই কম থাকে। তাই হজম ক্ষমতা দুর্বল হলে রাতে ভাত সহজে হজম হবে না। তাই রাতে অতিরিক্ত মাত্রায় ভাত না খাওয়াই ভালো।

রুটি কেন খাবেন না? রুটিতেও কার্বো হাইড্রেড রয়েছে। একটি রুটিতে ১৫ গ্রাম কার্বোহাইড্রেড থাকে। দৈনিক পুষ্টির মাত্রা ৪৫ থেকে ৬৫ শতাংশ কার্বোহাইড্রেড থেকে নেয়া উচিত। তাই রুটি আপনি খেতে পারেন।

কিন্তু অতিরিক্ত মাত্রায় খাওয়া যাবে না। যাদের ডায়বেটিস রয়েছে তাদের ক্ষেত্রে ভাত বা রুটি কোনটিই খাওয়া ঠিক নয়। তবে বেশি ক্ষুধা অনুভব হলে একটি রুটি খেতে পারেন।

হজমের সমস্যা বা গ্যাস্ট্রিকের সমস্যা থাকলে তাদের ক্ষেত্রেও রাতের বেলা অতিরিক্ত ভাত বা রুটি পরিহার করা উচিত।