নারকেল গাছ থেকে আস্ত ডাব পেড়ে ঢক ঢক করে জল খেল টিয়া পাখি, তুমুল ভাইরাল ভিডিও

146

মাত্র কয়েক বছর আগে পর্যন্ত আমরা কখনো ভাবতে পারিনি যে এত সহজে মানুষের কাছে খ্যাতি অর্জন করা যায়। আমাদের কাছে যখন যেকোনো রিয়ালিটি শো মানে বিরাট ব্যাপার ছিল। হাতেগোনা কয়েকটি জনপ্রিয় টিভি শো ছিল যেখানে মুখ দেখাতে পারাটাই ছিল বিশাল ব্যাপার। কিন্তু দিন বদলেছে, সাথে সাথে বদলেছে মানুষের কাছে পৌঁছে যাবার সহজ পন্থা। আজ মানুষ অতি সহজে মানুষের কাছে খ্যাতি লাভ করতে পারে। প্রায় প্রত্যেকের হাতে আছে স্মার্টফোন এবং তার সঙ্গে যথাযথ ইন্টারনেট কানেকশন।তাই শুধু মানুষ নয় এই খ্যাতি অর্জন করার ক্ষেত্রে পশুপাখিদের নিতান্ত আগ্রহ কম নয়। এর উদাহরণ আমরা আগেও পেয়েছি।

কয়েকদিন আগে আমরা সোশ্যাল মিডিয়াতে দেখতে পেয়েছিলাম দুটি সাপের তুমুল লড়াই। তার আগে সাপের হাত থেকে নিজেদের সন্তানকে বাচাঁনোর আপনার প্রচেষ্টা মানুষের চোখে জল এনে দিয়েছিল। আবার অন্যদিকে কাঠবিড়ালির জল চেয়ে খাওয়া মানুষের মনের আনন্দে সঞ্চার করেছিল। এরকম বিভিন্ন পশু পাখিদের মজার আচরণ আমাদের কাছে অত্যন্ত প্রিয়, যাদের দেখে আমরা আমাদের বেশির ভাগ সময় কাটিয়ে দিই।

সম্প্রতি এ রকমই একটি ভিডিও সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হতে দেখি আমরা। এই ভিডিওটি তৈরি হয়েছে একটি ম্যাকাও শ্রেণীর পাখি কে নিয়ে। বিশেষত এইসব পাখি দেখতে পাওয়া যায় অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড দেশে। এইরকম একটি পাখি কে ঘিরে এই ভিডিওটি তৈরি হয়েছে।

ভাইরাল হওয়া ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, একটি বাকি অত্যন্ত সুন্দরভাবে ডাব গাছে উঠে নিজে ডাব খাচ্ছে। এবং এতটাই তার ঠোঁটের জোর যে সে, একদম মানুষের মতো ডাব টিকে ফুটো করে জল খাচ্ছে। তার এই আচরন দেখে রীতিমত অবাক হয়ে গেছেন নেটিজেন এর একাংশ। স্বাভাবিকভাবে ম্যাকাও পাখি আকাশে অনেক পাখীর থেকে অনেকটা বড় বলে গায়ের শক্তি তুলনামূলকভাবে অনেক বেশি।

তবে যে পদ্ধতিতে সে নিজেই ডাব থেকে জল বার করে খাচ্ছে, সত্যিই অবাক করার বিষয়।পশুপাখিদের এইসব বুদ্ধিদীপ্ত আচরণ আমাদের সত্যিই অবাক করে দেয়। এমন বুদ্ধিদীপ্ত আচরণ এর আগেও আমরা অনেক পশু পাখিদের মতো দেখেছি। জামাই শিম্পাঞ্জি নিজেই মাছ ধরে খেতে পারে।আবার ভাবি পাখি অবিকল মানুষের মতো সুন্দর করে বাসা বানিয়ে সেখানে বাস করে। এই সমস্ত বিষয় প্রকৃতির একটি অদ্ভুত খেলা, যার কোন উত্তর আমাদের কাছে নেই।