অনেকটা পোড়া তেল বাড়তি রয়েছে? সেই তেলকে পুনরায় স্বাস্থ্যকর ও শুদ্ধ করার উপায়

2541

উৎসবে খাওয়া-দাওয়ার মান যেন একটু অন্যরকমই হয়ে যায়। খাদ্য রসিক বাঙালিও তাই উৎসবে খাওয়ার ব্যাপারে কোনো কার্পণ্য করতে রাজি নয়। ঘরে ঘরে মাছ, মাংস, লুচি, মিষ্টির যেন বন্যা বয়ে যায়। তবে, খাবার প্রস্তুত করার পর উপকরণের মধ্যে অনেক কিছুই বাড়তি থেকে যায়, যেগুলিকে পুনর্ব্যবহার করার বদলে ফেলে দেন গৃহিণীরা। এ রকমই একটি উপকরণ যা ব্যবহারের পর গৃহস্থালিতে প্রায়শই বাড়তি থেকে যায় তা হল তেল।

উৎসবের দিনগুলিতে ভাজাভুজি খাবার পরিমাণটা যেন বেশ কিছুটা বেড়ে যায়। ফলাফল স্বরূপ কড়াইতেও বেশ কিছুটা তেল পোড়া অবস্থায় বাড়তি থেকে যায়। অনেকেই তা অন্যান্য রান্নার কাজে ব্যবহার করে নেন, এই পোড়া তেল খাওয়াও কিন্তু স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক। এই সমস্যার সমাধানে তেল পরিশ্রুত করার জন্য এক ঘরোয়া টোটকার উপায় বাতলে দিয়েছেন সু-গৃহিনীরা।

সেই উপায়টি হলো, পোড়া তেল একটি পাত্রে নিয়ে তা আবার গ্যাসে অথবা উনানে গরম করতে দিন। তবে তেলের তাপমাত্রা যেন ১০০ ডিগ্রী সেলসিয়াসের বেশি না হয়ে যায়। তেলের তাপমাত্রা আন্দাজ করতে তেলে কাঠি দিয়ে নাড়াচাড়া করতে থাকুন। যে মুহুর্তে বুদবুদ উঠবে সেই মুহূর্তে বুঝে যাবেন আপনার অভিপ্রেত তাপমাত্রায় পৌঁছে গিয়েছে তেলের উষ্ণতা।

এবার গ্যাস বন্ধ করে দিয়ে অপর একটি পাত্রের মুখে ছাকনি রেখে তার উপর কিচেন টিস্যু পেপার রেখে ধীরে ধীরে গরম তেলটা তার উপর ঢেলে দিন। চেষ্টা করবেন তেল গরম থাকতে থাকতেই যেন ফিল্টার করে নিতে পারেন, কারণ ঠান্ডা হয়ে গেলে ফিল্টার হতে বেশি সময় লাগবে। ব্যাস, আপনার ঘরোয়া উপায়ে পরিস্রুত তেল একেবারে রেডি। পুনরায় ব্যবহারের জন্য তা সংরক্ষন করুন।