দাঁতের রং কি হলদে? ব্রাশ করেও মিলছে না ফল, প্রাকৃতিক উপায়ে করুন সাদা

9167

আমরা সকলেই চাই যে আমাদের সৌন্দর্য উত্তরোত্তর বেড়েই যাক। সৌন্দর্যের অন্যতম চাবিকাঠি হলো আমাদের মুখ। তাই আমরা সবসময় চেষ্টা করি আমাদের মুখের সৌন্দর্য ধরে রাখতে। মুখ মন্ডলীর মধ্যে অন্যতম হলো আমাদের দাঁত। আমরা সকলেই চাই সাদা ধবধবে দাঁত পেতে, ঠিক যেমনটা দেখানো হয় বিজ্ঞাপনে। কিন্তু বিজ্ঞাপন আর বাস্তব জগৎ একেবারেই অন্য। তাই অনেক সময় আমাদের দাঁত হলুদ হয়ে যায়।

প্রতিদিন নিয়মিত দাঁত ব্রাশ করার পরেও এই হলুদ দাঁত কিছুতেই দূর হয় না। কারোর সামনে প্রাণভরে হাসতেও পারিনা আমরা।তাই এই প্রতিবেদনে আপনার জন্য রইল এমন কিছু টিপস্ যার ফলে আপনি বাড়িতে বসেই পেয়ে যাবেন সাদা উজ্জ্বল ধবধবে দন্ত।

বেকিং সোডা এবং লেবু: হলুদ দাগ দূর করে দিয়ে ধবধবে সাদা দাঁত পাবার উপায় গুলির মধ্যে অন্যতম হলো বেকিং সোডা এবং লেবুর রসের ব্যবহার। প্রথমে বেকিং সোডার সঙ্গে একটি লেবুর রস মিশিয়ে নিন।মিশ্রণটি অনেকটা ফোমের মত হয়ে যাবার পর কিছুক্ষণ অপেক্ষা করুন।

এরপর তুলোর বল অথবা দুধ বাসের মধ্যে এই মিশ্রণটি লাগান। এবার এটি দাতে ঘষুন। এক মিনিটের জন্য রেখে দিয়ে জল দিয়ে ধুয়ে ফেলুন। বেকিং সোডা এবং লেবুর রস অতিরিক্ত ব্যবহারে দাঁত ক্ষয় হয়ে যেতে পারে। এর ফলে দাঁত ভেঙে যাওয়ার মতো সমস্যা দেখা দিতে পারে। তাই অতিরিক্ত ব্যবহার কখনই উচিত নয়।

অ্যালোভেরা এবং গ্লিসারিন: এই মিশ্রণটি তৈরি করার জন্য আতকা বেকিং সোডা এবং এক চামচ অ্যালোভেরা জেল ও তার সঙ্গে চার চামচ ভেজিটেবিল গ্লিসারিন এবং এক চামচ লেমন এসেন্সিয়াল অয়েল মিশিয়ে নিন। সম্পূর্ণ মিশ্রণটি একসঙ্গে করে দাঁত ব্রাশ করুন। মুহুর্তের মধ্যে পেয়ে যাবেন উজ্জ্বল এবং সুস্থ দাঁত।

কমলার খোসা: কমলার খোসার ভেতরটা দিয়ে দাঁত ঘষা সব থেকে নিরাপদ এবং প্রাকৃতিক উপায়।কমলার খোসা দিয়ে থাকে নিন যা আপনার দাঁত কি সুস্থ রাখতে সাহায্য করে।

তিলের বীজ: একমুঠো তিলের বীজ নিয়ে কয়েক মিনিট চিবিয়ে ফেলে দিন। এরপর দাঁতের মধ্যে আটকে থাকা বীজ বের করতে শুধুমাত্র ব্রাশ ব্যবহার করুন। এর ফলে সবথেকে প্রাকৃতিক উপায় দাঁতের দাগ দূর করতে পারবেন আপনি। তবে এই কাজ নিয়মিত করতে হবে এবং ধীরে ধীরে দাঁতের সমস্ত দাগ দূর হয়ে যাবে।

ভিটামিন টুথ মাক্স: ভিটামিন সি সমৃদ্ধ ফল এবং সবজি ভর্তার নাম হলো ভিটামিন টুথ মাস্ক। এই মাক্স তৈরি করে দাঁতে ব্যবহার করলে দাঁত ঝলমলে পরিষ্কার হয়ে যায়।টমেটো স্ট্রবেরি এবং কমলা ভালো করে বেটে নিয়ে দাঁতের উপর প্রলেপ দিয়ে কিছুক্ষণ অপেক্ষা করুন তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।এই প্রক্রিয়াটা করলে শুধুমাত্র আপনার দাঁত পরিস্কার হবে তাই নয় আপনার দাঁতের মধ্যে সমস্ত ক্ষতিকারক জীবাণু দূর হয়ে যাবে।

আপেল সিডার ভিনিগার: অ্যাপেল সিডার ভিনেগারের উপকারিতা রয়েছে তা আমরা জানি কিন্তু এটি যে প্রকৃতপক্ষে দাঁত পরিষ্কার করতে পারে তা হয়তো আমরা কেউ জানিনা।দাঁতের দাগ দূর করতে গেলে ১ টেবিল-চামচ অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে দাঁত ব্রাশ করে নিন। এর ফলে আপনার দাঁতের এবং মাড়ির সমস্ত ব্যাকটেরিয়া ধ্বংস হয়ে গিয়ে আপনার মুখ পরিষ্কার এবং স্বাস্থ্য ময় হয়ে উঠবে।