কেন ভাল মানুষের সঙ্গে সবসময় খারাপ হয় কেন? অর্জুনকে উত্তর দিলেন শ্রীকৃষ্ণ

82

সমাজে ভালো খারাপ দুপ্রকারেরই মানুষ বর্তমান। সমাজে এমন অনেক মানুষ রয়েছেন যারা সমাজে খারাপ কাজ করতে কোনো দ্বিধাবোধ করেননা। খারাপ কাজ করতে তাদের একদমই ভয় হয়না।কিন্তু এমনও কেউ আছেন, যারা খারাপ কাজ করতে ভয় পান।কোনো খারাপ কাজ করতে গেলে তারা নানা রকম চিন্তায় পড়েন।

কিন্তু দেখা যায় যারা খারাপ কাজ করেন বা খারাপ কাজ করতে কোনো দ্বিধাবোধ করেননা তাদের জীবনে কোনো সংকট নেই।কিন্তু যারা ভালো মানুষ, তাদের জীবনে সমস্যায় পরিপূর্ণ।কিন্তু কেন হয় এরকম ? এর উত্তর অর্জুনকে দিয়েছিলেন শ্রী কৃষ্ণ। অর্জুন শ্রীকৃষ্ণকে প্রশ্ন করেছিলেন,”হে প্রভু!

কেন ভালমানুষের সঙ্গেই সবসময় খারাপ কিছু ঘটে?এই প্রশ্নের উত্তরে শ্রীকৃষ্ণ বলেছিলেন,ভালো মানুষের সঙ্গে খারাপ কিছু ঘটছে মনে হলেও,আদতে তা হয়না।কারণ যে মানুষরা সদাচারি হন,ঈশ্বরকে প্রেম করেন তারা চায় আগের জন্মের সমস্ত পাপ যাতে তাড়াতাড়ি শেষ হয়ে যায়।

সমস্ত পাপ থেকে মুক্তি প্রাপ্তি সবাই চায়। কর্মফল সবাইকে ভুগতে হয়,এমনকি দেবতারাও তাদের পাপ কর্মের শাস্তি ভোগ করেন।এরজন্যই ভালো মানুষদের সাথে খারাপ কিছু হয়,তাদের ভাবতে হবে নিশ্চই তারা আগের জন্মের পাপের শাস্তি ভোগ করছেন।কিন্তু তাঁরা এই পাপ থেকে খুব শীঘ্রই মুক্তি পাবেন।