বিশাল আকার সরীসৃপ ঝুলছে বাড়ির গেটে, তারপর!

12

বড় বাড়ির গেটে পাহারাদারের মতো ঝুলছেন এক বিশাল আকার সরীসৃপ। কাজ সেরে বাড়ি ফেরার পথে তা দেখে কার্যত চক্ষু চড়কগাছ হয়ে উঠেছিল বাড়ির মালিক লং চার্ন ইর। এটা কি কেনই বা এখানে এল? এই ধরনের প্রশ্ন ঘোরা ফেরা করার মাঝেই লং ওই সরীসৃপ টির সঙ্গে দূর থেকে ছবিও তোলেন।

সেই ছবি টুইটারে পোস্ট করার পর রীতিমতো ভাইরাল হয়ে যায়। শুধু তাই নয় এলাকার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়ায় কিন্তু অনেকেই ওই সরীসৃপের দেখা পাওয়াটা সৌভাগ্যের ব্যাপার বলছেন। বিরল প্রজাতির এই সরীসৃপ প্রসঙ্গে বলতে গিয়ে লং জানিয়েছেন দৈত্যাকৃতি ওই সরীসৃপ গেটে ঝুলতে দেখে তিনি খানিকটা ভয় পেয়ে গিয়েছিলেন শুধু তাই নয় স্থানীয় কুকুরগুলো তাঁকে গেট থেকে নামানোর জন্য প্রাণপণ চেষ্টা করেছিল কিন্তু সরীসৃপটি কুকুরগুলি দেখে আরও উপরে উঠে যায়।

ছবিটি ঠিক কোন জায়গায় সেটি জানা না গেলেও মালয়েশিয়ার কৃষি উন্নয়ন ও সমবায় কমিটির তরফ থেকে ছবিটি অন্য জায়গার বলে জানানো হয়েছে। ছবিটি সম্পর্কিত কোনো তথ্য পাওয়া না গেলেও বন দফতর সূত্রে জানানো হয়েছে কয়েক দশক আগেই কুয়ালালামপুর থেকে একশো কিলোমিটার দূরে মেলা নদী সংলগ্ন জঙ্গলে মনিটর লিজার্ড নামে ওই দৈত্যাকৃতি সরীসৃপের দেখা মিলত কিন্তু সেই শরীর সিটি আজ বিরল হয়ে গিয়েছে।