বিদ্যার দেবী সরস্বতীর চারিদিকে পাক খাচ্ছে একদল ময়ূর, ভিডিও ভাইরাল

23

সোশ্যাল মিডিয়ার বাড়বাড়ন্তের জন্য আমাদের কাছে পৃথিবীর আনাচে-কানাচে বহু ঘটনা চোখের সামনে এসে পড়ে। আগে শুধুমাত্র খবর ছিল আমাদের কাছে একটি মাত্র সূত্র যার দ্বারা আমরা প্রত্যেক দেশের কথা জানতে পারতাম।কিন্তু এখন ফেসবুক এবং হোয়াটসঅ্যাপ এর দ্বারা খুব সহজে প্রত্যেকের কথা প্রত্যেকের কাছে পৌঁছে যায়।

সম্প্রতি এমনই একটি ঘটনা সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে যা সকল কেই করেছে আশ্চর্য। ভিডিওতে দেখা যাচ্ছে একটু ছাদে বসিয়ে রাখা হয়েছে একটি সরস্বতী মূর্তি। এবং তাকে পরিক্রমা করছে তিনটি ময়ূর। ভিডিওটি দেখে সবারই প্রশ্ন করেছেন যে, সরস্বতী দেবীর বাহন হল হাস, তাহলে কেন ময়ূর প্রদক্ষিণ করছে তাকে? অনেকেরই ব্যাপারটি বড়ই অদ্ভুত লেগেছে।

তবে শাস্ত্র মতে শোনা যায় যে, হাঁসের পাশাপাশি ময়ূর ও মা সরস্বতীর বাহন হতে চায়। বলা হয়ে থাকে যে, যদি দুধ এবং জল খেতে দেওয়া হয় হাসকে, টা হলে হাস শুধুমাত্র দুধ খায়। খুবই ধীর এবং স্থির প্রাণী হল হাস। তার জন্য তাকে জ্ঞানের দেবী সরস্বতীর বাহন হিসেবে চিহ্নিত করা হয়।

অন্যদিকে ময়ূর খুবই চঞ্চল একটি প্রাণী। দেবসেনাপতি কার্তিকেয় বাহন। কিন্তু সে পর জ্ঞানকে লাভ করতে চায়। সেও যে চায় দেবী সরস্বতীর বাহন হতে, এই ভিডিও থেকেই তা স্পষ্ট।