ফেসবুক থেকে উঠে যাচ্ছে লাইক দেখার অপশন

11

ফেসবুকের পাবলিক পেজ গুলিতে এবার থেকে আর কোনো লাইকের অপশন থাকবে না। নেটিজেনরা এবার থেকে তাদের পছন্দের ফেসবুক পেজ গুলিকে শুধু ফলো করতে পারবেন। অনেকটা ঠিক ইনস্টাগ্রামের মতো। বলতে গেলে, ফেসবুক এখন থেকে পেজের ব্যাপারে “লাইক” এর থেকে গ্রাহকের দৃষ্টি সরাতে চাইছে! ফলোয়ার্সের সংখ্যার নিরিখেই এবার থেকে পাবলিক পেজের জনপ্রিয়তা যাচাই করবে ফেসবুক সংস্থা।

বুধবার ফেসবুক কর্তৃপক্ষের তরফ থেকে একটি ব্লগ পোস্ট করে এমনটাই জানানো হয়েছে। এই পোস্টে জানানো হয়েছে, পাবলিক পেজ যেমন সেলিব্রিটি এবং বিভিন্ন ব্র্যান্ডের পেজ গুলি এবার একটু অন্যরকম ভাবে সাজানো হবে। যেখানে পেজ লাইক করার কোনো অপশন থাকবে না। শুধু ফলো করলেই পছন্দের পেজের সমস্ত আপডেট দেখতে পারবেন ফেসবুক ব্যবহারকারীরা। পাবলিক পেজে এখন থেকে শুধু ফলোয়ার্সের সংখ্যাই দেখানো হবে।

তবে ফেসবুক ব্যবহারকারীরা আগে যেরকম পাবলিক পেজের মাধ্যমে তাদের পছন্দের সেলিব্রিটির সাথে সোশ্যাল প্ল্যাটফর্মে যোগাযোগ রাখতে পারতেন, এখনো তা পারবেন বলেই জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা। নিউজ ফিডে কমেন্টের ব্যবস্থাও আগের মতোই থাকছে। কতৃর্পক্ষের বয়ান অনুসারে, পেজের ফলোয়ার্সরা যাতে এবার থেকে সহজেই পেজের সঙ্গে যোগাযোগ রাখতে পারেন, সেই উদ্দেশ্যেই এমন ব্যবস্থা।

পেজ কনভার্সেশনকে কিভাবে আরও বেশি করে সাধারণ মানুষের মধ্যে পৌঁছে দেওয়া যায়, সেই সম্পর্কে বিবেচনা করছে মার্ক জুকারবার্গের সংস্থা। সেই পরিকল্পনা বাস্তবায়িত করতে পাবলিক ফিগারদের কমেন্ট কমেন্ট বক্সের একেবারে উপরের দিকে থাকবে। এছাড়াও কমেন্ট বা রেকমেন্ডেশন পোস্ট থেকেও সেই পেজকে যাতে ফলো করা যায়, তার ব্যবস্থা করছে ফেসবুক।