তেলের দোষেই অসুখ বাড়ে, কী তেল রান্নায় দিলে সুস্থ থাকবে শরীর?

114

আমরা এতদিন ধরে সবাই ভাবতাম সরষের তেল স্বাস্থ্যের পক্ষে খুবই ক্ষতিকর এর জন্য বাজারে নানা ধরনের তেলও চলে এসেছে, যেমন সয়াবিন অয়েল, কোকোনাট অয়েল, অলিভ অয়েল আরো কত কি। সরষে তেল নামটা শুনলেই আমাদের প্রথমে মাথায় আসে কোলেস্টরেল চিন্তা এবং হার্ট অ্যাটাকের সমস্যা ও চর্বি বেড়ে যাওয়ার সমস্যার কথা।

কিন্তু গবেষকরা দাবি করেছেন, সর্ষের তেল হল স্বাস্থ্যের পক্ষে সবথেকে স্বাস্থ্যকর তেল, এই তেলের কোনো বিকল্প নেই। সরষের তেলে রয়েছে ওমেগা থ্রি ওমেগা সিক্স এর মত গুরুত্বপূর্ণ উপাদান। এই উপাদানগুলি থাকার দরুন হার্ট অ্যাটাকের সমস্যা দূরীকরণ থেকে শুরু করে ক্যান্সার, ডিপ্রেশন, হাঁপানি ও আ্যলাইজামাইর রোগের মত সমস্ত সমস্যা থেকে দূরত্ব বজায় রাখা যায়।

এছাড়াও সরষের তেলে রয়েছে ভিটামিন এ, ভিটামিন ই, ক্যালসিয়াম, বিটাক্যারোটিন, আয়রন, ম্যাঙ্গানিজ এর মতো গুরুত্বপূর্ণপূর্ণ উপাদানগুলি। সরষে তেল যত রান্নায় ব্যবহার করা যাবে ততই স্বাস্থ্য ভালো থাকবে। সরষের তেলে উপস্থিত অলিক ও লিনোলিক অ্যাসিড আমাদেরক চুলের পক্ষে খুবই উপকারী।

এছাড়াও সরষের তেলে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল গুন, যার দরুন আমাদের শরীর ব্যাকটেরিয়া সংক্রমণের হাত থেকে রক্ষা পেতে পারে। অনেকেই বর্ষাকালে ফাঙ্গাল ইনফেকশনের মতো সমস্যায় ভুগে থাকেন, নিয়মিত সরষের তেল ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যেতে পারে।