এখন ঘরে বসেই ড্রাইভিং লাইসেন্স রি-নিউ করার সুবিধা দিচ্ছে আরটিও, তাই দেরি না করে এখুনি

14

অতিমারীর জেরে বিগত প্রায় এক বছর ধরে বহু কাজ বাকি পড়ে রয়েছে। সংক্রমণ এড়াতে মানুষ এখনও ভিড় বহুল এলাকা যতটা সম্ভব এড়িয়ে চলার চেষ্টা করছেন। তবে অফিশিয়াল কাজ যতটা সম্ভব অনলাইনেই সেরে নেওয়ার চেষ্টা চালাচ্ছে বিভিন্ন সংস্থা। সম্প্রতি, পরিবহন বিভাগের তরফ থেকেও এরকমই একটি সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। সেই সিদ্ধান্ত অনুসারে এবার থেকে ড্রাইভিং লাইসেন্স বাড়িতে বসেই রি-নিউ করিয়ে নিতে পারবেন গ্রাহক।

এর জন্য পরিবহন বিভাগের তরফ থেকে একটি বিশেষ ওয়েবসাইট প্রদান করা হয়েছে। parivahan.gon.in ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনেই লাইসেন্স রিনিউ করার কাজ সেরে নেওয়া যাবে। পরিবহন দপ্তরের তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী, উক্ত ওয়েবসাইটে লগইন করার পর প্রথমে ড্রাইভিং লাইসেন্স সংক্রান্ত পরিষেবা ক্লিক করতে হবে। এরপর সেখানেই ডিএল পরিষেবা অপশন পাওয়া যাবে।

সেই ডিএল পরিষেবা অপশনটি ক্লিক করতে হবে। এবার সেখানে ড্রাইভিং লাইসেন্সের নম্বরসহ বিভিন্ন জরুরী তথ্য আপলোড করতে হবে। সমস্ত জরুরি নথিপত্র আপলোড করার পর পরিশেষে নিকটবর্তী আরটিও অফিসে গিয়ে স্লট বুকিং করার জন্য পেমেন্ট করতে হবে। আরটিও অফিসেই আবেদনকারীর বায়োমেট্রিক ডিটেইল এবং ডকুমেন্ট ভেরিফাই করা হবে। তারপর লাইসেন্স রি-নিউ হয়ে যাবে।

ড্রাইভিং লাইসেন্স রিনিউ করার জন্য যে ডকুমেন্টস লাগবে সেগুলি হল, ফর্ম ডি (এই ফর্মটি ডাউনলোড করে ফিল আপ করতে হবে), ৪০ বছরের বেশি বয়সের বেশি বয়স্কদের ডাক্তারদের থেকে ফর্ম ১এ ফিল আপ করতে হবে। এছাড়াও অরিজিনাল এক্সপায়ার্ড ড্রাইভিং লাইসেন্স, আবেদনকারীর পাসপোর্ট সাইজ ছবি, আধার কার্ড নথি হিসেবে স্ক্যান করিয়ে আপলোড করতে হবে। প্রসঙ্গত উল্লেখ্য, ড্রাইভিং লাইসেন্স এক্সপায়ার হয়ে যাওয়ার ৩০ দিনের মধ্যেই রিনিউ করে নিতে হয়। নতুবা অতিরিক্ত জরিমানা ধার্য করা হয়।