সংসার ভরিয়ে তুলুন সুখ ও সমৃদ্ধিতে, পৌষ সংক্রান্তিতে মেনে চলুন এই নিয়মগুলি

199

বাঙালি সংস্কৃতির অনন্য একটি উৎসব হলো পৌষ সংক্রান্তি। পৌষ মাসের শেষ দিনে এই উৎসব পালন করা হয়। ঘরে ঘরে পিঠে পুলি দিয়ে মিষ্টিমুখ করানো হয় সকলকে। এছাড়াও আকাশে ওড়ে রঙিন ঘুড়ির মেলা। এই বিশেষ দিনে সূর্যদেব তার শনি দেবতার সঙ্গে সব রকম বিবাদ মিটিয়ে দিয়ে আগমন করেন শনি দেবতার ঘরে। তাই এই দিন কাছের মানুষকে নিয়ে পালিত হয় পৌষ সংক্রান্তি উৎসব।

ভারতের বিভিন্ন রাজ্যের বিভিন্ন ভাবে এই উৎসব পালিত হয়। বাংলায় যা পৌষ সংক্রান্তি নামে পরিচিত, তামিলনাড়ুতে সেটা পরিচিত পঙ্গল নামে, আবার অসমে ভোগালী বিহু নামে পরিচিত যা, তার পরিচিত কর্নাটকে মকর সংক্রমণ নামে। হিন্দু শাস্ত্র মতে,দুর্ভাগ্য এবং আর্থিক অনটন থেকে মুক্তি পাবার জন্য এই বিশেষ দিনে কিছু কাজ আপনাকে করতে হবে।

মকর সংক্রান্তির দিন সাধারণভাবে সূর্যের পুজো করা হয়। পুরান মতে বিশ্বাস করা হয় যে, এই দিন যদি গঙ্গায় স্নান করা যায়, তাহলে সব রকম রোগ ব্যাধি থেকে মুক্তি পাওয়া যায়। এছাড়াও এই দিন আপনি আপনার বাড়ি ঘর পরিষ্কার রাখার চেষ্টা করুন।এই বিশেষ দিনে সকালবেলা পুণ্য স্নান করে আলপনা দিয়ে বাড়িতে সূর্যদেবের পুজো করুন।

এই দিন বাড়িতে কোন গরিব মানুষ হলে কখনোই খালি হাতে ফেরাবেন না। মনে রাখবেন যে, একদিন যদি আপনি একজন মানুষকে পেট ভরে খাওয়াতে পারেন, তাহলে সারা জীবন আপনার বাড়িতে টাকার অভাব হবে না। এই দিন সন্ধ্যেবেলা সকলেই মিলিত হয়ে এক জায়গায় একে অপরের মিষ্টিমুখ করুন।এর ফলে পারিবারিক অশান্তি দূর হয়ে গিয়ে সকলের মধ্যে একটি মিষ্টি সম্পর্ক গড়ে ওঠে।