দাঁড়িয়ে খাবার খেলে শরীরে পক্ষে ক্ষতিকর প্রভাব পরে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

125

বর্তমান যুগে আমাদের কাজের চাপ সবারই অনেক বেশি তাই কাজের চাপের মধ্যে পড়ে আমরা অনেক সময় খাবার সময় পাইনা। কাজের ফাঁকে দাঁড়িয়ে দাঁড়িয়েই হয়তো খাবার খেয়ে নি। কিন্তু জানেন কি দাঁড়িয়ে খাবার খাওয়ার ফলে আমাদের শরীরে কি কি ক্ষতি হতে পারে? দাঁড়িয়ে দাঁড়িয়ে খাবার খেলে সেই খাবার সরাসরি পাকস্থলীতে চলে যায়। পাকস্থলীতে সরাসরি যাওয়ার ফলে ওই খাবারটি পরিপাকতন্ত্রে ব্যাঘাত ঘটায়। খাবারটি ভালোভাবে হজম হয়না।

কারোর যদি খাদ্যনালী বা পাকস্থলীর সমস্যা না থাকে তাহলেও দাঁড়িয়ে খাবার খাওয়ার ফলে বদহজম হয়। এরফলেই অ্যাসিডিটির সঞ্চার হয়। আবার দাঁড়িয়ে খাবার খাওয়ার ফলে হজমের গন্ডগোলের সাথে মানসিক চাপ বৃদ্ধি পায়। এই সমস্যাগুলি সম্পূর্ণ শরীরের ওপর প্রভাব ফেলে। অপরদিকে বদহজম হলে গ্যাস, পেট ফাঁপা, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালা প্রভৃতি শারীরিক উপসর্গের দেখা মেলে।

হজম শক্তি বাড়ানোর জন্য ফাইবার সমৃদ্ধ, পূর্ণ শস্য জাতীয়, সবুজ শাকসবজি ও ফল ব্যবহার করুন। যদি কারোর দাঁড়িয়ে খাওয়ার অভ্যাস থাকে তাহলে অবিলম্বে সেটি পরিবর্তন করুন। চর্বিযুক্ত খাবার বদহজম কে ডেকে আনে, তাই এই ধরনের খাবার কে বর্জন করুন। প্রচুর পরিমাণে জল পান করুন তাহলেই দেখবেন শরীর বদহজমের হাত থেকে দূরে থাকবে।