বুঝবেন কি করে আপনার হার্ট সুস্থ আছে কিনা? দেখে নিন পদ্ধতি

78

হার্ট শব্দটি ছোট হলেও, এর গুরুত্ব আমাদের শরীরে কতটা সেটা হয়তো আমরা বুঝতে পারি যখন শুনি আমাদের আশেপাশের মানুষের এই হার্ট সংক্রান্ত রোগে ভুগছেন। সাধারণভাবে হার্টঅ্যাটাক, হার্ট ব্লক হয়ে যাওয়া সমস্ত রোগ গুলি এখন ভীষণ কমন হয়ে দাঁড়িয়েছে আমাদের জীবনে।

সুতরাং আমাদের এই সমস্ত রোগ গুলি থেকে বাঁচার জন্য খেয়াল রাখতে হবে এবং হার্ট যাতে সুস্থ থাকে সেই ব্যাপারে একটু বেশি করে ভাবতে হবে। সম্প্রতি সৌরভ গাঙ্গুলীর হার্টের সমস্যা হয়েছে তার হার্টে প্রায় তিনটি ব্লকেজ পাওয়া গেছে এবং যার কারনেই তার হার্ট অ্যাটাক হয়েছে। এই হার্টঅ্যাটাক আমরা বলে থাকি হঠাৎ করেই হয় কিন্তু হঠাৎ করে কোনো রোগ যেমন হয় না তেমনি হঠাৎ একটাও হঠাৎ করে এইটাও হয়না।

প্রত্যেকটা রোগ হওয়ার আগেই যেমন ছোট ছোট উপসর্গ হয় হার্ট অ্যাটাক হওয়ার আগেও কিছু উপসর্গ হয়ে থাকে যেগুলো আমরা অনেকেই জানিনা। সাধারনত হৃদপিণ্ড থাকে অনেক শিরা এবং উপশিরা। এবং এগুলি দিয়েই প্রত্যেকদিন রক্ত চলাচল করে যদি কখনো ঐ শিরা গুলির মধ্যে রক্ত জমাট বেধে যায় তবে রক্ত চলাচল করতে পারে না তখনই হার্ট অ্যাটাক হয়ে থাকে।

এই রোগ কোন বয়স মানে না আজকাল। সাধারণত অস্বাস্থ্যকর খাদ্য খেলে কিংবা মদ্যপান করলে কিংবা অতিরিক্ত মেদ হয়ে গেলে অথবা মানসিক চাপ বৃদ্ধি পায় তা হলেও হতে পারে। আসুন জেনেনিই বাড়িতে বসে কি করে আপনি বুঝবেন আপনার হার্ট সুস্থ আছে কিনা।

প্রথমে আপনি মাটিতে বসুন এবং তারপরে সামনের দিকে পা দুটোকে ছড়িয়ে দিয়ে টানটান করে বসুন রাখবেন পায়ে যেন কোন রকম ভাবনা পরে এরপর আপনি ঐরকমই টানটান হওয়া অবস্থাতে দেখেন যে হাত দিয়ে আপনি আপনার পায়ের আঙুলগুলো ছুঁতে পারছেন কিনা যদি আপনি ছুঁতে পারেন তাহলে মনে করবেন যে আপনার হার্ট একদম সুস্থ রয়েছে, কিন্তু যদি আপনি ছুঁতে না পারেন তবে বুঝবেন যে আপনার হার্টে যে সমস্ত শিরা উপশিরা গুলো রয়েছে সেগুলো নমনীয় নেই এবং তাড়াতাড়ি সেই বুঝে আপনার চিকিৎসার জন্য পরামর্শ নেওয়া দরকার।

হার্টের শিরা-উপশিরাগুলো যদি নমনীয় থাকে তাহলে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অত্যন্ত কম থাকে। এছাড়াও বয়স বাড়ার সাথে সাথে যখন রক্তচাপ জনিত সমস্যা দেখা দেয় কিংবা ওজন অতিরিক্ত যদি বেড়ে যায় তাহলে অনেক সময় হার্টের সমস্যা হতে পারে।