১ জানুয়ারি থেকে বদলে যাচ্ছে একাধিক নিয়ম, সকলের জানা আবশ্যিক

140

মাঝে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরেই ২০২০ সাল পেরিয়ে নতুন বছরের আগমন ঘটতে চলেছে। তবে জানেন কি নতুন বছরের প্রথম দিন থেকেই প্রযুক্তি সংক্রান্ত একাধিক বিষয়ে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে? দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িত এমন অনেক নিয়মের বদল ঘটেছে যা জেনে রাখা একান্তই বাধ্যতামূলক। কারণ চেক পেমেন্ট থেকে আরম্ভ করে হোয়াটসঅ্যাপ, ক্যাশ ট্রানস্যাকশন থেকে আরম্ভ করে গাড়ির দাম, সবই পরিবর্তনশীল নতুন বছরে।২০২১ সালের পয়লা জানুয়ারি থেকে চেক পেমেন্টের ক্ষেত্রে আসছে “পজিটিভ পে সিস্টেম”।

চেক যদি ৫০ হাজার টাকার উর্ধে হয় তাহলে তা ভাঙ্গানোর আগে একাধিক তথ্য যাচাই করবে ব্যাংক কর্তৃপক্ষ। চেক প্রাপকের থেকে নয়, চেক দাতার থেকেই প্রয়োজনীয় সমস্ত তথ্য নেবে ব্যাংক। এক্ষেত্রে এসএমএস, মোবাইল অ্যাপ্লিকেশন, ইন্টারনেট ব্যাংকিং কিংবা এটিএম মারফত চেক দাতার থেকে প্রয়োজনীয় তথ্য সংগ্রহ করবে ব্যাংক। তবেই মিলবে ক্যাশ টাকা।জেনে রাখা প্রয়োজন, আগামী বছরের পয়লা জানুয়ারি থেকেই কনট্যাক্টলেস কার্ড ট্রানজাকশান লিমিট বাড়তে চলেছে। ২০০০ টাকা থেকে এক ধাক্কায় ৫০০০ টাকা পর্যন্ত টাকার লিমিট বৃদ্ধি করা হয়েছে।

এর পাশাপাশি, গাড়ির দামেও বৃদ্ধি আনতে চলেছে জনপ্রিয় গাড়ি নির্মাতা সংস্থা মারুতি সুজুকি ও মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা। সংস্থা সূত্রে খবর, গাড়ির ইনপুট কস্ট বেড়ে যাওয়াতেই নাকি পয়লা জানুয়ারি থেকে এই দুটি গাড়ি প্রস্তুতকারক সংস্থা তাদের তৈরি গাড়ির ক্রয় মূল্য বাড়াতে চলেছে।স্মার্টফোন ব্যবহারকারীদের জন্যেও রয়েছে একটি বিশেষ ঘোষণা।

আগামী বছর থেকেই বেশ কয়েকটি ফোন আউট ডেটেড অর্থাৎ অচল হয়ে পড়বে। এর ফলে ওই আউট ডেটেড ফোন ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না। নতুন নিয়ম অনুসারে, অ্যান্ড্রয়েড ৪.০.৩ বা তারও ওপরের ভার্সনের স্মার্টফোনেই কেবল হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যাবে। আইওএস ৯য়ের চেয়ে পুরনো ফোন ব্যবহারকারীরাও নির্ধারিত দিন থেকে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে পারবেন না।