হার্ট অ্যাটাক বা হৃদরোগ নারী ও পুরুষের ক্ষেত্রে আলাদা আলাদা হয়ে থাকে উপসর্গ, জানুন লক্ষণ গুলো

145

অনেক সময় আমাদের বুকে ব্যথা হয়। বুকে ব্যথা হলেই আমরা অনেকেই মনে করি এটা হার্ট অ্যাটাক। কিন্তু তা ঠিক নয়। হার্ট অ্যাটাকের বুকে যন্ত্রণা একটু অন্যধরনের। মহিলাদের সাথে পুরুষদের যেমন শারীরিক গঠন ওয়ালা তেমন হার্ট অ্যাটাকের উপসর্গ আলাদা। আজকে জেনে নেওয়া যাক মহিলাদের যদি হার্ট অ্যাটাক হয় তাহলে কি কি উপসর্গ হতে পারে।হৃদবিশেষজ্ঞরা বলেন নারীর বাহুতে বা পিঠে ব্যাথা বা বমি বমি ভাব দেখা দিলে তারা প্রথমে বুঝতে পারেন না যে তাদের হার্ট অ্যাটাক হবার সম্ভাবনা আছে। চিকিৎসকের কাছে গেলেও অনেক সময় তারা হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা আছে বলে নির্ণয় করতে পারেন না।

এই প্রসঙ্গে ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড মেডিকেল সেন্টারের হৃদবিশেষজ্ঞ মায়ং এইচ পার্ক জানিয়েছেন, হার্ট অ্যাটাকের উপসর্গ হল, বুকে প্রচণ্ড চাপ বা বুকের মধ্যখানে মোচড়ানোর মত প্রচণ্ড ব্যাথা, এই ব্যাথা বুকের বাঁ দিকে হতে পারে আবার সারা বুকেও হতে পারে। কিন্তু নারীদের ক্ষেত্রে এই উপসর্গ একটু অন্য রকম হতে পারে। হার্ট অ্যাটাক হলে অনেক নারীদের বুকে ব্যথা অনুভব হলেও ৪৩% নারীদের বুকে ব্যথা অনুভব হয় না তাদের চেয়ে উপসর্গগুলি হয় সেগুলি হল– শ্বাসকষ্ট, দুর্বলতা বোধ, অস্বাভাবিক ক্লান্তি,বমিভাব, মাথা ঝিমঝিম, নিচ বুকে অস্বস্তি, ওপর পেটে চাপ বা অস্বস্তি, বদহজম, ও পিঠে ব্যথা।

অনেকে আবার এগুলিকে বদহজমের জন্য হচ্ছে বলে ভুল করে থাকেন।আজ নারীরা হাট গৃহবন্দী নন সে উন্মুক্ত পরিবেশে নানা অফিসে কাজ করার সাথী নিজের সংসার সামলায়। তাই অন্যের পরিচর্যা করতে গিয়ে নিজের দিকে খেয়াল রাখতে তারা ভুল করে ফেলে। তাই পুরুষদের তুলনায় নারীদের হার্ট অ্যাটাক চিহ্নিত কম হয়। বিশেষজ্ঞরা বলেন নারীদের বদহজম হলে এমন যদি কোন উপসর্গ দেখা দেয় যা আগে কখনো ঘটেনি তাহলে তাদের উচিত যত দ্রুত সম্ভব একটি চিকিৎসকের পরামর্শ নেওয়া।

হার্ট অ্যাটাকের ক্ষেত্রে যদি দেরি করা হয় তাহলে হৃদপেশির বেশি ক্ষতি হবে, এমনকি হার্ট নিষ্ক্রিয় হওয়ার মত আশঙ্কাও রয়েছে।তাই হার্ট অ্যাটাক সন্দেহ হলে নারীদের উচিত নিজেই ডাক্তারের কাছে গিয়ে খোলাখুলি জানানো। কিছু পরীক্ষার মাধ্যমেই হার্ট অ্যাটাক হয়েছে কিনা তা জানা যায় যেমন– অক্সিজেনের মাত্রা কম থাকায়, এসপিরিন বড়ি, রক্ত পরীক্ষা (ট্রপোনিন, সিপিকে) ইসিজি এবং পৌঁছানোর মিনিট কয়েকের মধ্যে কার্ডিয়াক মনিটরে হার্ট রেট মাপা।