আপেল খান রোজ একটা করে, সুস্থ থাকার হদিশ পান, রোগ থেকে থাকুন দূরে বলছে বিশেষজ্ঞরা

100

স্বাস্থ্য বিষয়ক ফলের গুনাগুন আমরা সকলেই জানি। এখনকার বেশির ভাগ মানুষই ব্লাড প্রেসার ব্লাড সুগার এছাড়া ক্যান্সার তো আছেই। তাই এইসব লোকের থেকে দূরে থাকতে প্রতিদিন একটা করে ফল খাওয়া বাঞ্ছনীয়। আবার যদি সেই ফলটি আপেল হয় তাহলে তো খুবই ভালো।

প্রতিদিন যদি একটা করে আপেল খাওয়া যায় তাহলে ব্লাড সুগার হওয়ার চান্স ২৫ পার্সেন্ট কমে যায়।মেডিক্যাল জার্নাল স্টাডিতে প্রকাশিত হয় একটি আর্টিকেল তাতেই দেখানো হয়েছে ব্লাড সুগারে আপেল যে কাজে আসে সেটিকে পরীক্ষা করার জন্য কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের একদল বৈজ্ঞানিক ইউরোপের ২৩০০০ মানুষকে বেছে নেন। তাদেরকে একটি করে প্রতিদিন আপেল খায়ানো হয়।

তারপর পরীক্ষা তে দেখা যায় ওই মানুষগুলোর শরীরে টু ডায়াবিটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা ২৫ শতাংশে নেমে এসেছে।কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের গবেষিকা নীতা ফোরোহি দ্যা সান সংবাদমাধ্যমকে বলেন, দিনে একটি ফল কমিয়ে দিতে পারে ডায়াবেটিস থেকে ক্যানসারের মতো মারণ রোগের আশঙ্কাকে। যে সমস্ত ফলের মধ্যে ভিটামিন মিনারেল বিদ্যমান থাকে সেই ফলের উৎপাদন বাড়ালেই মারণ রোগ গুলো সাথে লড়াই করা সহজতর হয়ে উঠবে। ঠিক একইভাবে ব্রকোলি, চেরিও খুবই কার্যকরী টাইপ টু ডায়াবেটিস এবং ক্যানসার প্রতিরোধের জন্য।