কোন শর্তে ‘স্বাস্থ্যসাথী’-তে আবেদন, কোথায় ফর্ম পাবেন, মেডিক্লেম থাকলে কি করবেন? বিস্তারিত

130

বর্তমানে রাজ্য সরকার প্রণীত “দুয়ারে দুয়ারে সরকার” প্রকল্প নিয়ে উত্তাল সারা রাজ্য। বিশেষত রাজ্য সরকারের স্বাস্থ্য সাথী প্রকল্পের সঙ্গে যুক্ত হওয়ার জন্য সরকারি শিবিরগুলিতে এই মুহূর্তে ভীড় উপচে পড়ছে। স্বাস্থ্য সাথী স্মার্ট কার্ড পেতে গেলে কি কি করনীয়, কি শর্ত রয়েছে, তা এই প্রতিবেদনে তুলে ধরা হলো। এই পরিষেবা পেতে হলে প্রথমে স্বাস্থ্যসাথী’-র অফিসিয়াল ওয়েবসাইট swasthyasathi.gov.in থেকে Form-B ডাউনলোড করতে হবে।পরিবারের বয়স্কতম মহিলার নামে এই ফর্ম পূরণ হবে। ফর্মে পরিবারের প্রত্যেক সদস্যের আধার কার্ডের নম্বর রেশন কার্ডের নম্বর এবং পরিবারের মহিলাপ্রধানের মোবাইল নম্বর নথিভূক্ত করতে হবে।

এরপর নির্দিষ্ট দিনে নির্দিষ্ট সরকারি ক্যাম্পে গিয়ে ফর্ম জমা দিতে হবে। ফর্মের সঙ্গে অবশ্য পরিবারের প্রত্যেক সদস্যের আধার কার্ড এবং রেশন কার্ডের জেরক্সও জমা করতে হবে। আধার কার্ড না থাকলে সরকারিভাবে স্বীকৃত সচিত্র পরিচয় পত্রের জেরক্স জমা দিতে হবে।ফর্ম জমা হয়ে গেলে স্বাস্থ্য সাথীর অফিশিয়াল সার্ভারে যখন সেটি তোলা হবে তখন ফর্মে প্রদত্ত নম্বরে “এসএনএ পোর্টাল আইডি-জেলা কোড/চলমান ক্রমিক নম্বর-সহ” নথিভূক্ত হওয়ার একটি মেসেজ আসবে। এই মেসেজ এর মাধ্যমেই পরিবারের প্রত্যেক সদস্যের জন্য ইউনিক রেজিস্ট্রেশন নম্বর পাঠিয়ে দেওয়া হবে।

এরপর সাত থেকে দশ দিনের মধ্যেই ফর্মে প্রদত্ত ঠিকানায় একটি রসিদ চলে আসবে।এই রসিদে যে জায়গায় এবং সময় উল্লেখ থাকবে সেই সময় মতো সেই জায়গায় পরিবারের সকল সদস্যকে উপস্থিত হয়ে আঙ্গুলের ছাপ এবং ছবি তুলতে হবে। তারপর সেখান থেকেই স্বাস্থ্য সাথীর স্মার্ট কার্ড পাওয়া যাবে। এদিকে কোনো ব্যক্তি যদি নির্দিষ্ট দিনে নথিভুক্তকরণ ক্যাম্পে যেতে না পারেন, তাহলে তিনি যেকোনো কর্মদিবসে স্থায়ী নথিভুক্ত কেন্দ্র, ব্লক অফিস বা মহকুমা অফিস বা বরো অফিস থেকে স্মার্ট কার্ড সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য, পরিবারের কোনো সদস্য যদি আগে থেকেই সরকারি স্বাস্থ্য বীমার আওতাভুক্ত হয়ে থাকেন অথবা সরকারি স্বাস্থ্য পরিষেবা প্রকল্প পেয়ে থাকেন, তাহলে স্বাস্থ্য সাথী কার্ডের জন্য আবেদন করা যাবে না। তবে পরিবারের কেউ যদি সরকারি চিকিৎসা ভাতা পেয়ে থাকেন, তাহলে সেক্ষেত্রে আবেদন করা যেতে পারে। তবে তার আগে তাকে সে চিকিৎসা ভাতা প্রকল্প থেকে বেরিয়ে আসতে হবে। কেউ যদি বেসরকারি স্বাস্থ্য বীমা পরিষেবার অন্তর্ভুক্ত হয়ে থাকেন অথবা মেডিক্লেম করে থাকেন, তিনিও স্বাস্থ্য সাথীর জন্য আবেদনের যোগ্য হিসেবে বিবেচিত হবেন।