আগামী 72 ঘন্টা থাকুন সতর্ক, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যের অধিকাংশ জেলায় –ধেয়ে আসছে বিপদ,

9321
আগামী 72 ঘন্টা থাকুন সতর্ক, প্রবল ঝড়-বৃষ্টির সম্ভাবনা রাজ্যের অধিকাংশ জেলায় --ধেয়ে আসছে বিপদ,

এই চলতি সপ্তাহ জুড়ে রাজ্যে ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে প্রবল, এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর সূত্রে। আজ্ঞে হ্যা, তারা জানিয়েছে আগামী ৩ দিন রাজ্যে প্রবল ঝড় বৃষ্টির সম্ভাবনা আছে , আর দক্ষিণ বঙ্গের বিভিন্ন জায়গায় এই ঝড় বৃষ্টির দাপট বেশী থাকবে ও সাথে অনেক জায়গায় কালবৈশাখীর একটা সম্ভাবনাও থাকবে বলে জানা গিয়েছে। এই ঝড় বৃষ্টির কারণে রাজ্যের বিভিন্ন জায়গায় স্বাভাবিকভাবে তাপমাত্রার তারতম্য ঘটবে, কারন কলকাতার বিভিন্ন জায়গায় বিভিন্ন তাপমাত্রা বিরাজ করছে।
আবহাওয়া দপ্তর জানিয়েছে আগামী কয়েকটা দিন রাজ্যে ঝড় বৃষ্টির তান্ডব চলবে।

সাথে চলবে ঝড়ো হাওয়া ৪০-৫০ কিমি স্পিডে। দক্ষিণ বঙ্গের উপকূলের জেলাগুলোতে এই ঝড় বৃষ্টির সব থেকে বেশী প্রভাব পরবে। এদিকে উত্তরবঙ্গও বাদ পরছে না সেই তালিকা থেকে, উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় এই ঝড় বৃষ্টি চলবে। রাজ্যের বাইরেও একই প্রভাব পরতে চলেছে রাজস্থান সহ বাংলাদেশ পর্যন্ত জোড়া ঘূর্ণবাত বিরাজ করছে।। উত্তরপ্রদেশ ও মধ্যপ্রদেশ সবজায়গাতেই ঘূর্ণবাত বিরাজ করছে। এখন রাজ্যে ঢুকছে প্রচুর জলীয় বাষ্প। আর সেটার কারণেই এতো আকর্ষণ।

আজ কলকাতার তাপমাত্রা ছিল গতকালের থেকে একটু কম, কারণ ঝড় বৃষ্টির কারণে তাপমাত্রার যে তারতম্য হবে সেটা স্পষ্টই বোঝা যাচ্ছিল। এদিকে সকাল থেকেই কলকাতার ছিল মেঘাচ্ছন্ন। তার ফলে ভ্যাপসা গরম, ও আর্দ্রতা জনিত অস্বস্তি। এদিকে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণও একেবারে সর্বোচ্চ ৯৫%।

এদিকে আন্দামান নিকোবর দ্বীপ পুঞ্জে যে ঘূর্নীঝড়ের সৃষ্টি হয়েছে সেটা খুব দ্রুত উত্তর-পশ্চিম দিক থেকে অগ্রসর হচ্ছে। আগামী ৫-৬ তারিখের মধ্যে সেটা তার গন্তব্যে যে পৌছে যাবে সেটাও জানা গেছে। আর এই ঘূর্ণিঝড় খুব দ্রুত গভীর নিন্মচাপে পরিবর্তন হতে চলছে। আগামী কয়েকটা দিন সমুদ্র উত্তাল থাকবে অনেকটাই। আর সেই আক্রণেই মৎস্যজীবীদের সমুদ্রে যেতে বারণ করা হয়েছে, তারা যেনো আগামী কয়েকটা দিন সমুদ্র থেকে দূরে থাকে। বিভিন্ন উপকূলের জেলাগুলোতে দেওয়া হয়েছে অরেঞ্জ এলার্ট।।