এই ফুল গুলি দিয়ে মহাদেবকে সন্তুষ্ট করতে আগামী মঙ্গলবার নিবেদন করুন

1655
এই ফুল গুলি দিয়ে মহাদেবকে সন্তুষ্ট করতে আগামী মঙ্গলবার নিবেদন করুন

শ্রাবণ মাস মানেই শিবের মাস। তাই তো হিন্দু ধর্মাবলম্বী শিব ভক্তেরা শ্রাবন মাসের প্রতিটি সোমবার মহা সমারোহের সঙ্গে শিব আরাধনায় মেতে ওঠেন। ভক্তি ভরে শিব সন্তুষ্ট করে থাকেন।

রীতিনীতি মেনে শিব পুজো করেন। কিন্তু আগামী মঙ্গলবার হল শ্রাবণ মাসের শিবরাত্রি। এই দিন মহাদেব বা ত্রিলোকেশ্বর শিবের আশীর্বাদ পেতে নিষ্ঠা ভরে শিবের আরাধনা করার পরামর্শ দিচ্ছেন স্বাস্থ্য বিদরা।

শুধুমাত্র ভোগ নিবেদন বার নৈবেদ্য নয় শিবকে সন্তুষ্ট করতে গেলেই বেশ কয়েকটি ফুল শিবকে অর্পণ করতে হবে। আর সেই ভুলগুলি হল-
1. নীলকণ্ঠ বা অপরাজিতা- মহাদেবের অপর নাম নীলকণ্ঠ, সমুদ্র মন্থনের সময় যে বিষ উঠেছিল তা তিনি নিজে পান করে নীলকণ্ঠ হয়ে উঠেছিলেন তাই তাঁর পুরো গায়ের রং যেমন নীল তেমনি নীলকণ্ঠ ফুল তাঁর অতি পছন্দের তাই নীলকণ্ঠ ফুল শিবরাত্রির দিনেই অর্পণ করুন।
2. চাঁপা ফুল- এমনিতেই চাঁপা ফুলের গন্ধ আশীর্বাদ বয়ে নিয়ে আসে এবং মন ভাল করে দেয় তাই শিব ঠাকুরকে সন্তুষ্ট করতে গেলে তাঁর পায়ে চাঁপা ফুল দিন।
3. আকন্দ ফুল- মহাদেবের পুজোয় বিশেষ করে আকন্দ ফুল বিশেষভাবে অর্পণ করতে হয় কারণ আকন্দ ফুলের গন্ধে হারানো স্মৃতি ফিরে আসে তাই মহাদেবের পুজোয় আকন্দ ফুল অর্পণ করলেই বিভিন্ন দিক থেকে উপকার মেলে।
4. কলকে ফুল- কলকে ফুলকে ভাগ্যের প্রতীক ও ত্যাগের প্রতীক হিসেবে ধরা হয়। বাবা মহাদেব জীবনে অনেক কিছু ত্যাগ করেছিলেন তাই তাঁকে সন্তুষ্ট করতে কলকে ফুল নিবেদন করুন।
5. জুঁই ফুল- জুঁই ফুলের মিষ্টি গন্ধ শিবকে সন্তুষ্ট করে তাই বাবা মহাদেব এই ফুলটি বিশেষভাবে পছন্দ করেন তাই শিবরাত্রির দিন এই ফুলটি মহাদেবের পায়ে অর্পণ করুন।