জেনে নিন কিভাবে চোখের নিচের দাগ দূর করবেন ঘরোয়া উপায়ে

92
জেনে নিন কিভাবে চোখের নিচের দাগ দূর করবেন ঘরোয়া উপায়ে

অনেককে দেখা যায় অল্প বয়সেই চোখের নিচে কালো দাগ পড়তে। আর এ থেকে রেহাই পেতে হন্য হয়ে এর ওর কাছে পরামর্শ চাইতেও দৌঁড়াতে দেখা যায় তাদের। কিন্তু তাতেও সমস্যার সমাধান মেলে না। চোখের তলায় সাধারণত নীলচে এবং বাদামি রঙের দাগ পড়ে। বাদামি দাগ সাধারণত জিনগত কারণে পরে। বেশিরভাগ সময় আমরা চোখের নিচের কালি ঢাকার জন্য অনেক ধরনের ফাউণ্ডেশন কিনে ব্যবহার করে থাকি। কিন্তু কেউ জানার চেষ্টা করিনা চোখের নিচে কালি কেন জমে? আমাদের চোখের নিচে যে ত্বক আছে, তার নিচে অনেক ছোট ছোট রক্তনালী বয়ে গেছে। এই রক্তনালী গুলি আসতে আসতে বড় হতে থাকে এবং এর ফলে চোখের নিচের ত্বক কালো হতে থাকে। চোখের নিচের অংশে ফ্লুইড জমা হতে থাকে ফলে চোখের নিচে কালো হয়ে যায়। দেখে নিন এর পিছনে কারনগুলি।

মানসিক চাপে থাকা বা অতিরিক্ত দুশ্চিন্তায় থাকার ফলে চোখের নিচে কালো দাগ পড়ে। আপনার যদি পর্যাপ্ত পরিমাণে ঘুম না হয়, এর ফলে চোখের নিচে কালো দাগ পড়ে। দিনে অন্তত ৬ ঘন্টা ঘুমোনোর চেষ্টা করুন। শরীর থেকে যদি অতিরিক্ত পরিমানে জল বেরিয়ে যায়, তখন ত্বক শুষ্ক হয়ে যায় এবং শরীর দুর্বল হয়ে যায়। এর ফলে চোখের নিচে কালি পরে।
আসুন দেখে নেওয়া যাক কিভাবে চোখের নিচের দাগ দূর করবেন।

শসা কেটে দশ মিনিট চোখের উপরে রাখুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি একটানা ৭ দিন করবেন দিনে দুবার করে। শসা এবং লেবুর রস মিশিয়েও একটানা ১ সপ্তাহ ত্বকে লাগাতে পারেন। ত্বকের সাধারণ রং ফিরে আসবে।
কাঁচা আলু পেস্ট করে ত্বকের উপর ১০ থেকে ১৫ মিনিট মেখে রাখুন। তারপর ধুয়ে ফেলুন। অন্তত ২ সপ্তাহ এরকম করুন। আলুর স্লাইড করেও চোখের উপরে রাখতে পারেন।

কয়েক মিনিট ছোট কাপড়ের টুকরো গলায় জলে ভিজিয়ে রাখুন। কাপড়টি পুরো ভিজে গেলে, চোখ বন্ধ করে চোখের পাতায় উপর ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। এরকম প্রায় ২ সপ্তাহ করুন।
১ চামচ টম্যাটোর রস এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগান। ১০ মিনিট পর ধুয়ে ফেলুন। দিনে ২ বার অন্তত ২ সপ্তাহ এটি করুন। চোখের নিচের স্বাভাবিক রং ফিরে পাবেন।

চায়ের ব্যাগ ঠান্ডা করে নিযে চোখের উপর প্রায় ১০ থেকে ১৫ মিনিট রাখুন। দিনে ২ থেকে ৩ বার এরকম করবেন।
তুলার বল করে নিয়ে ঠান্ডা দুধে ডুবিয়ে রাখুন। তুলোর বল ভালোভাবে ভিজে গেলে সেটি চোখের উপর রেখে দিন। ১৫ মিনিট এভাবেই রাখুন তারপর জল দিয়ে ধুয়ে নিন।