এইভাবে শরীর চর্চা করলে কয়েকদিনের মধ্যেই মধ্যেই মেদ গলিয়ে আপনি হবেন ফিট!

134
এইভাবে শরীর চর্চা করলে কয়েকদিনের মধ্যেই মধ্যেই মেদ গলিয়ে আপনি হবেন ফিট!

পেটে মেদ হলে তা সহজে কমতে চায় না। এরজন্য করতে হয় কিছু শরীরচর্চা। সারাদিন কাজের চাপে অনেকেরই শরীরচর্চা করার সময় হয়ে ওঠে না। তবুও মেদ কমাতে হলে তো কিছু সময় বের করে নিতে হবে। তারজন্য করতে হবে কিছু ব্যায়াম। জেনে নেওয়া যাক সেগুলি।
একটি মাদুরের উপর সোজা হয়ে শুয়ে নিন। তারপর হাত দুটি দুপাশে ছড়িয়ে দিন। তারপর ধীরে ধীরে পা দুটিকে একসঙ্গে উপরের দিকে তোলার চেষ্টা করুন। কিন্তু হাঁটু ভাঁজ করবেন না। এই ব্যায়ামটি করলে পেটের পেশিতে চাপ পড়ে। এর ফলে মেদ নরম হয় এবং গলে যায়। প্রতিদিন এই ব্যায়ামের তিনটি করে সেট করার চেষ্টা করুন।

এই ব্যায়ামটির পর চেষ্টা করবেন আর একটি ব্যায়াম করার। সোজা হয়ে শুয়ে হাত দুটিকে পিছনের দিকে নেবেন। তারপর ঘাড় ও মাথা তুলে সামনের দিকে ঝোঁকাবেন এবং পা দুটো ভাঁজ করে বুকের কাছে আনার চেষ্টা করুন। ঘার তোলা অবস্থাতেই পা সোজা করুন, আবার ভাঁজ করে বুকের কাছে আনুন। প্রশ্বাস স্বাভাবিক রেখে ৫ বারের মতো এরকম করবেন। এতে একটি সেট হয়। এরকম দিনে দুটি সেট করুন। অভ্যাস হলে তিনটি করে সেট করার চেষ্টা করুন।

পেটের মেদ কমাতে প্লাঙ্ক ও সাইড প্লাঙ্ক করবেন। উপুর হয়ে শুয়ে হাতের তালু এবং পায়ের আঙুলের উপর ভর দিয়ে গোটা শরীর টাকে ভাসিয়ে দিন। এই অবস্থায় পেটকে ভিতরের দিকে টেনে ধরে রাখুন। দশ সেকেন্ড ধরে রাখার পর স্বাভাবিক অবস্থায় নিয়ে আসুন। এটি করলে পেশিতে টান পরে এবং মেদ কমবেই। প্রতিটি ৩ টি প্লাঙ্কে একটি করে সেট হয়। প্রতিদিন ৩ টি করে সেট করুন।
সাইড প্লাঙ্ক, প্লাঙ্কের থেকে একটু কঠিন। প্রথমে পাশ ফিরে শুয়ে পড়ুন। এবার এক হাতের তালু ও এক পায়ের আঙুলগুলোর উপর ভর দিয়ে শরীরকে উপরের দিতে তোলার চেষ্টা করুন। কিছুক্ষন পর আবার স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। এটি ভুরি কমতে সাহায্য করে এবং হজম শক্তিও বাড়ায়। ৩ বার করলে একটি সেট পূর্ন হবে। এটিও ৩ সেট করার চেষ্টা করুন।

পেটের মেদ কমানোর জন্য আর একটি ব্যায়াম করতে পারেন, সেটি হলো লেগ কিক। উপুর হয়ে শুয়ে পা ভাঁজ করে পিঠের দিকে নিয়ে আসুন। এবার দুহাত দিয়ে পায়ের পাতা ছোঁয়ার চেষ্টা করুন। এই সময় বুক ও মাথা উপরের দিকে উঠবে। এভাবে দশ সেকেন্ডের মতো ধরে রাখুন। এটি প্রতি ৫ বার করলে একটি করে সেট ধরা হয়। দিনে দুটি সেট করবেন। এছাড়া কাজের ফাঁকে মাঝে মাঝে পেট কে ভিতরের দিকে টেনে ধরে রাখবেন। শ্বাস স্বাভাবিক রেখে আগের অবস্থায় ফিরে আসবেন। পেটের মেদ কমাতে এটি কার্যকর।