এখন জ্বর আসলে সেই জ্বর ডেঙ্গি কি না কীভাবে বুঝবেন ! দেখে নিন

133
এখন জ্বর আসলে সেই জ্বর ডেঙ্গি কি না কীভাবে বুঝবেন ! দেখে নিন

ডেঙ্গি হলে মানুষ খুব দুর্বল হয়ে পড়ে এবং এর রেশ থেকে যায় অনেকদিন পর্যন্ত। কিন্তু জ্বর হলে আপনি কিভাবে বুঝবেন ভাইরাল ফিভার হয়েছে নাকি ডেঙ্গি? প্রথমে এটা মাথায় রাখবেন যে জ্বর হলেই সোটা ডেঙ্গি নয়। জ্বর হলেই চিকিৎসকের পরামর্শ নিয়ে ওষুধ খান। জটিল রোগ না হলে সাধারণ চিকিৎসাতেই রোগ সেরে যাবে।

ডেঙ্গি হলে শরীরের তাপমাত্রা প্রায় 105৹F পর্যন্ত পৌঁছে যায়। ডেঙ্গি হলে সবচেয়ে বেশি হলে ১ সপ্তাহ জ্বর থাকে। ১ সপ্তাহের বেশি যে থাকলে ধরে নিতে পারেন আপনার ডেঙ্গু হয়নি। অবশ্য চিকিৎসকের পরামর্শ নেওয়া আবশ্যক।

ডেঙ্গি হলে আপনার সারা শরীরে ব্যথা হবে, মাথা ব্যথা, চোখে ব্যথা, বমি বমি ভাব আসবে, এবং পেটের অসুখও হয়। শরীরে লাল দাগ দেখা যেতে পারে। ডেঙ্গি সাধারণত শহর এলাকায় হয়। এই রোগের বাহক হলো এডিশ মশা।

ডেঙ্গি হলে প্যারাসিটামল খান। আই প্রফেন, আইবিইউ প্রফেন জাতীয় ওষুধ খাবেননা। জ্বর না কমলে চিকিৎসককে দেখিয়ে রক্ত পরীক্ষা করান। জ্বরের দুই তিন দিনের মাথায় এনএসওয়ান পরীক্ষা হয়।

চার পাঁচ দিনের মাথায় হয় ম্যাকএলাইজা পরীক্ষা। সমস্ত জেলা হাসপাতালেই এখন ম্যাক এলাইজা, এনএসওয়ান পরীক্ষা হয়। ডেঙ্গি হলে ঠিকমত খাবার ও জল খেতে হবে। জটিলতা দেখা দিলে চিকিৎসকদের পরামর্শ নেওয়াই ভাল।