জেনে নিন কিভাবে মোবাইল কম্পিউটারের দিকে রাখবেন চোখ তাকালে চোখ আর জ্বলছে না ?

139
জেনে নিন কিভাবে মোবাইল কম্পিউটারের দিকে রাখবেন চোখ তাকালে চোখ আর জ্বলছে না ?

বর্তমানে কাজের জন্য দিনের প্রায় অনেকটা সময়ই কম্পিউটার অথবা মোবাইল নিয়ে কাজ করতে হয়। এরফলে চোখ জ্বলা, চোখে ব্যথা, চোখ দিয়ে জল পড়া থেকে শুরু করে নানা সমস্যার সম্মুখীন হতে হয়। এই সমস্যাগুলি এড়াতে দেখে নিন কী করবেন।

দেওয়ালের দিকে মুখ করে তাকিয়ে সেখানে পেন বা পেনসিল ধরুন। সেটির দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকুন। পেনসিলটিকে একবার বামদিকে এবং একবার ডানদিকে সরান। তারসঙ্গে আপনার চোখও সরান। খেয়াল রাখবেন যাতে আপনার ঘাড় না নড়ে। তারপর আগের জায়গায় আবার পেনসিল ও চোখ নিয়ে আসুন। এই আসনটিকে বলে ফোকাসিং।

দ্বিতীয় আসন হলো আই রোটেশন। শান্ত হয়ে এক জায়গায় বসে থাকুন। তারপর আপনার চোখকে বন্ধ রেখে চোখের মনি ১০ বার ক্লকওয়াইজ ঘোরান এবং ১০ বার অ্যান্টি ক্লকওয়াইজ ঘোরান। এরকম বেশ কয়েকবার করুন। তারপর চোখ খুলুন।

তারপরের আসনটি হল জুম ইন ও জুম আউট। একজায়গায় স্থির হয়ে বসুন। তারপর ডান হাতকে চোখের সামনে বাড়িয়ে দিন। তারপর বুড়ো আঙুলের দিকে একদৃষ্টিতে তাকিয়ে থাকুন। তারপর বুড়ো আঙুলটিকে নাকের দিকে নিয়ে আসুন। আবার দূরে নিয়ে যান। এভাবে কয়েকবার করুন। এই আসনগুলি ছাড়া যেসব খাবারে ওমেগা ৩, ভিটামিন সি ও ই থাকে, সেই খাবারগুলি খান। চোখকে মাঝেমধ্যে একটু বিরতি দিন। প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নিন।