শ্রমিক স্পেশাল ট্রেন, সেই টাকা কেন্দ্রের হাতে তুলে দেবে রাজ্য, গুনতে হবে অতিরিক্ত ভাড়া

155
শ্রমিক স্পেশাল ট্রেন, সেই টাকা কেন্দ্রের হাতে তুলে দেবে রাজ্য, গুনতে হবে অতিরিক্ত ভাড়া

বর্তমানে গোটা দেশ জুড়েই চলছে লকডাউন এবং কোয়ারেন্টাইন পরিস্থিতি। ইতিমধ্যেই করোনা একপ্রকার ত্রাস হিসেবে দেশের প্রায় সর্বত্রই ছড়িয়ে পড়েছে।ইতিমধ্যেই জানা গিয়েছে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৪০ হাজার অতিক্রম করে গিয়েছে। এই পরিস্থিতিতে সবচেয়ে বেশি ক্ষতির সম্মুখীন হতে হচ্ছিলো পরীযায়ী শ্রমিকদের। কারণ লকডাউনের জেরে তারা বিভিন্ন রাজ্যে আটকা পড়ে গিয়েছিলো। তাদের বাড়ি পৌঁছে দিতেই এবার বিভিন্ন রাজ্যে চালু হয়েছে শ্রমিক স্পেশাল রেল।

প্রসঙ্গত, এই রবিবার রেলের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়। সেখানে জানানা হয়, যে রাজ্যের স্টেশন থেকে ট্রেনটি ছাড়া হবে সেখানে যাত্রীরা স্ক্রিনিংয়ে উতরে যাওয়ার পর মোট যাত্রী সংখ্যা জানিয়ে দেবে ওই রাজ্য।তারপর গন্তব্য অনুযায়ী উল্লেখ্য নির্দিষ্ট ভাবে টিকিট ছাপাবে এবার রেল। তারপর এই তালিকা সংশ্লিষ্ট রাজ্যের হাতে তুলে দেওয়া হবে। নির্দেশিকা অনুযায়ী, ‘যে যাত্রীদের ছাড়পত্র দেওয়া হয়েছে, তাঁদের হাতে টিকিট তুলে দেবে স্থানীয় রাজ্য সরকার। টিকিটের পুরো অর্থ তুলে তারপর তা রেলকে হস্তান্তর করবে সংশ্লিষ্ট রাজ্য।’

অন্যদিকে, এই শ্রমিক স্পেশ্যাল’ ট্রেন বাবদ শ্রমিকদের থেকে ভাড়া নেওয়ার জন্য প্রবল সমালোচনার মুখে পড়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সমালোচনা সত্ত্বেও নিজেদের অবস্থানে অনড় থাকল কেন্দ্র।পরিবর্তে নতুন নির্দেশিকা জারি করে সেখান থেকে শ্রমিকদের থেকে ভাড়া নিয়ে অর্থনৈতিক অবক্ষয় রোখার জন্য এই দায়িত্ব রাজ্যের উপর চাপাল জাতীয় পরিবহন সংস্থা।