আপনি যে দুধ খাচ্ছেন তাতে কোনো ভেজাল আছে কিনা তা জেনে নিন

123
আপনি যে দুধ খাচ্ছেন তাতে কোনো ভেজাল আছে কিনা তা জেনে নিন

আমরা যে সব প্রোটিন খাই তার মধ্যে দুধের বিকল্প নেই। দুধ হল একটি সুষম খাদ্য। অসুস্থ থেকে সুস্থ লোকের সবার প্রয়োজন এই পানীয়ের। যারা ডায়েট করে তাদের জন্যও খুব দরকার এই পানীয়ের। এর মধ্যে থাকে ক্যালশিয়াম, প্রোটিন। ক্যালশিয়াম থাকে এর কারণে আমাদের হাড়, দাঁত সব কিছুকে ভালো রাখতে সাহায্য করে।

এক কাপ দুধে থাকে ১৫০ ক্যালরি, আর বাজার থেকে ফ্লেভারড মিল্ক কিনলে তাতে আরও বেশী ক্যালরি থাকে কারন সেখানে থাকে আডেড সুগার। দুধের মধ্যে লেক্টোজ থাকে এর কারণে ক্যালোরির পরিমাণও বেশী থাকে।

দুধ এমন একটা পানীয় তাতে শুধু আয়রন বাদে প্রায় সব কিছুই উপস্থিত, এর কারনে আমরা দুধকে বিভিন্ন কাজে বিভিন্ন ভাবে ব্যবহার করতে পারি। যারা ডায়েট করে তাদের জন্যও লাইট মিল্ক ব্যবহার করার পরামর্শ দেয়। কিন্তু আমরা দুধ যেটা কাহব তা বুঝবো কিভাবে যে সেটা খাটি।

দুধে অনেক সময় কার্বোহাইড্রেট মেশানো থাকে আর তার জন্যও দুধ খাটি কিনা তা বোঝার জন্যও একটি পাত্রে লবন নিয়ে দুধ ধেলে নিন, যদি তাতে দুধের রঙ বদল হয় তাহলে বুঝে যাবেন সেটা খাটি নয়। এমনকি দুধ যদি ভেজাল হয় তাহলে হাতে নিয়ে ঘোষলে সাবানের মতো অনুভূতি হবে।

এছাড়া দুধ মেঝেতে ঢেলে দিলে যদি সেখানে একটা দাগের তৈরী হয় তাহলে তা ভেজাল। অনেক সময় দুধে থাকে ফর্মালিন মেষানো, আর তা পরিক্ষা করতে দুধে সালফিউরিক আসিড মেশালেই রঙ বদল হয়ে যাবে আর তখনই বুঝতে হবে দুধে ভেজাল আছে।