রেশন পেতে হলে অবশই পরে আসতে হবে মাস্ক, না হলে রেশন পাবেন না , এই নির্দেশ দিলেন খাদ্যমন্ত্রী

3531
রেশন পেতে হলে অবশই পরে আসতে হবে মাস্ক, না হলে রেশন পাবেন না , এই নির্দেশ দিলেন খাদ্যমন্ত্রী

#‌কলকাতা:‌ রেশন আনতে গেলে উপভোক্তাদের মুখে অবশ্যই মাস্ক বাঁধতে হবে। সেই সঙ্গে বজায় রাখতে হবে সামাজিক দূরত্ব। আজ বর্ধমানে জেলাশাসকের অফিসে রেশন ব্যবস্থা নিয়ে জেলা প্রশাসনের সঙ্গে বৈঠক করলেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বৈঠকের পর খাদ্যমন্ত্রী বলেন, রেশন ডিলার, তার কর্মী এবং উপভোক্তা- সকলকে মুখে মাস্ক পরতেই হবে। সেই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রেখে তাঁদের দাঁড়াতে হবে। তবেই মিলবে রেশন। সেই সব সাবধানতা মানা হচ্ছে কিনা তা দেখার জন্য সিভিক ভলেন্টিয়ার থাকবে।

তিনি বলেন, এ ব্যাপারে পূর্ব বর্ধমান জেলা বিশেষ পদক্ষেপ নিয়েছে। এই জেলায় প্রতিটি রেশন দোকানে দুজন করে সিভিক ভলান্টিয়ার থাকছে। এছাড়াও স্থানীয় থানার পুলিশ এলাকায় টহল দিচ্ছে। কয়েকটি করে রেশন দোকান নিয়ে একজন করে অফিসারকে দায়িত্ব দেওয়া হবে। এই পদ্ধতি রাজ্যে মডেল হতে পারে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী।

সুষ্ঠভাবে গণবণ্টন ব্যবস্থায় খাদ্যসামগ্রী বিতরণের ব্যাপারে এদিন জেলা প্রশাসনের আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। বৈঠকে অন্যান্যদের মধ্যে মুখ্যমন্ত্রীর কৃষি উপদেষ্টা প্রদীপ মজুমদার, জেলার মন্ত্রী স্বপন দেবনাথ, জেলাশাসক বিজয় ভারতী, জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায়–সহ জেলার খাদ্য আধিকারিক, রেশন ডিস্ট্রিবিউটররা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ডিজিটাল কার্ড থাকলেই মিলবে রেশন। একমাসের চাল একেবারে দেওয়া হবে। তবে আটা দেওয়া হবে মাসে দু’‌বার। সাধারণত ছাব্বিশ দিনের বেশি আটা ভালো থাকে না। নষ্ট হয়ে যায়। তাই সেই নষ্ট হয়ে যাওয়া আটকাতেই পনের দিনের আটা প্রথম দফায় দেওয়া হবে। গ্রাহকরা পনের দিন পর বাকি আটা নিয়ে যেতে পারবেন।