উঁচুপদস্থ কর্মীচারিদের বেতন কাটা ছাঁটার কথা ঘোষণা করল রিলায়েন্স কোম্পানি

8464
উঁচুপদস্থ কর্মীচারিদের বেতন কাটা ছাঁটার কথা ঘোষণা করল রিলায়েন্স কোম্পানি

মুম্বই: করোনার কারণে বড়োসড়ো রকমের আয়ে ধাক্কা খেয়েছে রিলায়েন্স। আর তাই এবার কর্মীদের বেতন কাটছাঁটের কথা ঘোষণা করল মুকেশ আম্বানির সংস্থা। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর চেয়ারম্যান মুকেশ আম্বানি সিদ্ধান্ত নিয়েছেন, এই করোনা সংকটের সময় তার নিজের গোটা বেতনটাই গ্রহণ করবেন না। বৃহস্পতিবার রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ পরিচালক মন্ডলীর বোর্ড মিটিং ছিল ।‌

সেখানে গত ৩১ মার্চে শেষ হওয়া ত্রৈমাসিক আর্থিক ফলাফল দেখা এবং অনুমোদন করা হয়।সংস্থার পক্ষ থেকে বিবৃতিতে জানিয়েছে, এক্সিকিউটিভ ডিরেক্টর সহ পরিচালকমণ্ডলীর সদস্যরা এবং অন্যান্য বরিষ্ঠ কর্তা ব্যক্তিদের বেতনের ৩০-৫০ শতাংশ কাটছাঁট করা হচ্ছে। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের হাইড্রোকার্বন ব্যবসায় নিযুক্ত কর্মীরা যাদের বেতন ১৫ লক্ষ টাকার বেশি তাদের ফিক্সড পে-র ১০ শতাংশ কম পাবেন। তবে যাদের বেতন ১৫ লক্ষ টাকার কম তাদের বেতনে কোন পরিবর্তন হচ্ছে না।এছাড়া পারফরম্যান্স ভিত্তি করা বোনাস ইত্যাদি দেওয়া আপাতত স্থগিত রাখা হচ্ছে।

কোম্পানির পক্ষ থেকে বের করা বিবৃতিতে জানানো হয়েছে, এই লকডাউনের সময় সংস্থার ব্যবসার পদ্ধতি পুনর্গঠন করার উপযুক্ত সুযোগ করে দিয়েছে। এদিকে রিলায়েন্স এর পক্ষ থেকে এই সপ্তাহে জানানো হয়েছে, প্রায় ত্রিশ বছর পর সংস্থার পক্ষ থেকে প্রথম রাইট ইস্যু করা হবে। ২০২১ সালের মধ্যে ঋণ কমানোর দায়বদ্ধতার জন্য এমন উদ্যোগ নেওয়া হচ্ছে।

গত বছরের শেষে রিলায়েন্সের ঋণের বোঝা দাঁড়িয়েছিল ৪৩ বিলিয়ন ডলার। অন্যদিকে সম্প্রতি ফেসবুক রিলায়েন্স এর অধীনস্থ ডিজিটাল সংস্থার ৯.৯৯ শতাংশ শেয়ার কিনেছে ৫.৭ বিলিয়ন ডলার দিয়ে। এদিকে গত বছরের তুলনায় এদেশে অপরিশোধিত তেল পরিশোধন হওয়া ৫.৭ শতাংশ কমে গিয়েছে ‌। যা গত সেপ্টেম্বরের পর সবচেয়ে বড় পতন।