কিছু বিশেষ উপায় জেনে রাখুন হৃদযন্ত্র ভালো থাকবে

150
কিছু বিশেষ উপায় জেনে রাখুন হৃদযন্ত্র ভালো থাকবে

হার্ট বা হৃদযন্ত্র আমাদের শরীরের এক মূল্যবান অঙ্গ। আমরা মনে করি শরীর চর্চা বা হাঁটাহাঁটি করলেই হৃদযন্ত্র বা হার্ট ভালো থাকে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন শুধু শরীর চর্চা নয় তার সাথে খাদ্য তালিকায় রাখুন বিশেষ কিছু খাবার।আর তাহলেই ভালো থাকবে আমাদের হার্ট।

এই হার্ট থাকে আমাদের শরীরের মধ্যে ফলে বাইরে থেকে তা কি অবস্থায় রয়েছে তা বোঝা যায় না, ফলে পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন হয়ে পড়ে। যদিও সেটা ব্যয় বহুল ব্যাপার। তাই কোনো রকম পরীক্ষা নিরীক্ষা ছাড়াই জেনে নিন হৃদরোগ থেকে দূরে থাকার বিশেষ কিছু উপায়।

হার্টকে ভালো রাখার জন্য সবার আগে অতিরিক্ত তেল মশলা খাদ্য তালিকা থেকে বাদ দিয়ে জুড়ে দিতে হবে কিছু খাবার কে আমাদের প্রতিদিন এর ডায়েট চার্ট এ।আসুন জেনে নেওয়া যাক।

সবুজ শাক: সবুজ শাক এর মধ্যে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে পালং শাক। এতে আছে ভিটামিন K যা ধমনিকে সুরক্ষিত রাখে, ব্লাড প্রেসার নিয়ন্ত্রণ রাখে ও চোখের কার্য ক্ষমতা বাড়ায়।

ডিম: প্রতিদিন পেতে রাখুন ডিম। কারণ ডিম খেলে রক্ত চলাচল এর ভারসাম্য বজায় থাকে, প্রোটিনের যোগান দেয়।এছাড়া হৃদস্পন্দনকে নিয়ন্ত্রনে রাখতে বিশেষ ভূমিকা পালন করে।

ব্লু বেরি: গবেষকরা বলেন ১৫০ গ্রাম ব্লু বেরি হার্টের ভাস্কুলার ফাংশনের উন্নতি করে ও হার্টের কার্যকারিতা বাড়িয়ে কার্ডিওভাসকুলার রোগ থেকে শরীরকে দূরে রাখে। শরীরকে প্রাণবন্ত করে তোলে।