পেটের সমস্যায় ঘটলে সবসময় শুধু লিভার দোষী নয়

91
পেটের সমস্যায় ঘটলে সবসময় শুধু লিভার দোষী নয়

বাঙালি মানেই খাদ্য রসিক অর্থাৎ ভুরি ভোজের আয়োজন। তাই যেকোনো পেটের সমস্যা হলেই মাথায় লিভার প্রবলেমের কথাই মাথায়ে আসে। তবে সব গল্পে কিন্তু লিভার অর্থাৎ যকৃৎ খলনায়কের ভূমিকা পালন করে না। কম বয়েসে মাথার চুল পাকা, চুল ঝড়ে পড়া, ত্বকে কালো দাগ, পেটে প্রবল ব্যথা, গ্যাস্ট্রিক ইত্যাদির কারন শুধু লিভার নয়। বর্তমানে modern medical science- এর গবেষণায় জানা গিয়েছে দেহের এই সব রোগের কারন শুধু লিভার নয়।

পাকস্থলির গ্যাস্ট্রিক গ্রন্থিতে যখন অতিরিক্ত গ্যাস নিঃসরণ হয় তখনই গ্যাস-অম্বলের সমস্যা দেখা দেয়। দেরিতে খাবার খাওয়া, দীর্ঘক্ষণ পেট খালি রাখা, বেশি বেশি চা, কফি, ধুমপান বা মদপানের কারণে গ্যাস-অম্বলের সমস্যা তৈরি হয়।

এসিডের নিঃসরণ খুব বেশি হলে বুক জ্বালাপোড়া বা এসিড রিফ্লাক্স বা জিইআরডি এর মতো রোগ দেখা দেয়। আর এমনটা ঘটে যখন আমরা ভারি খাবার খাই বা মসলাযুক্ত খাবার খাই। অসময় ঘুমানো, পর্যাপ্ত ঘুম না হলে আনেক সময়ে ত্বকে কালো দাগ, ফুসকুড়ি, ব্রণ সহ বিভিন্ন ত্বকের সমস্যা দেখা দেয়। হাজা চুলকুনি কোনও কিছুর জন্যই লিভারের ভূমিকা নেই।

বর্তমানে অতিরিক্ত পরিবেশের দূষণ এবং ওজন লেয়ারের ক্ষতিগ্রস্থ হওয়ার জন্য সূর্যের অতিবেগুনি রশ্মির জন্যই ত্বকে কালো ছোপ পড়ে ও এজিং স্পট হয়। এছাড়াও অনেকের ডাস্টের জন্য ডাস্ট অ্যালারজি হয়ে থাকে। এছাড়াও চুল পড়ার সমস্যাটা নতুন কিছু নয়, আর চুল পড়ারও একটা নির্দিষ্ট সীমা আছে।

আমাদের খাদ্যাভ্যাস, চালচলনের উপরও এটা অনেকাংশে নির্ভর করে। আমাদের জেনে বা না জেনে এমন কিছু ভুল হয়ে যায় যার কারণে চুল পড়ার হাড় ও বেড়ে যায়। এবং চুল ওঠার প্রধান কারন মাথার ডেন্ড্রাফ। সুতরাং চুল ওঠার পেছোনে কোন ভাবেই কিন্তু লিভার দোষী নয়। তবুও রোগকে অবহেলাও করা উচিত নয়। যোদি কোন সমস্যা অনুভব হলে নিশ্চয়ই ডাক্তারের পরামর্শ নিন, সঠিক সময়ে চিকিৎসা প্রয়োজন।