৫টি গ্রহের মেলবন্ধন ঘটলে , পুজোতে সুখ ও সমৃদ্ধি মিলবেই

82
৫টি গ্রহের মেলবন্ধন ঘটলে , পুজোতে সুখ ও সমৃদ্ধি মিলবেই

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি অর্থাৎ শনিবার 25 শে এপ্রিল বেলা 12 টা 50 মিনিটে শুরু হবে অক্ষয় তৃতীয়ার পুণ্য লগ্ন, থাকবে রবিবার দুপুর 1 টা 25 মিনিট অবধি। এই পুণ্য লগ্নে চাঁদ, সূর্য, মঙ্গল উচ্চ রাশিতে অবস্থান করবে, অন্যদিকে সময় ও শুক্র ও একই রাশিতে থাকবে বলে এদিনটি বিশেষ শুভ দিন হিসেবে বিবেচিত হয়েছে। মূলত 5 টি গ্রহের বিশেষ ভাবে অবস্থান করায় তৈরি হয়েছে শুভ যোগ, এদিন পুজো করলে বিশেষ ভাবে লাভবান হবেন সকলেই। এদিন ভক্তি ভরে পুজো, দান ও যজ্ঞ করলে ভালো ফল পাওয়া যাবে।

অক্ষয় তৃতীয়ার দিন বাড়িতে নতুন কিছু কিনে নিয়ে আসা খুবই শুভ, সোনা অথবা রূপা কিনতে পারলে তা আরো বেশি শুভ বলে মনে করা হয়। শাস্ত্র মতে, এদিন কুবের দেবতা দেবী লক্ষীর কাছে ধন সম্পত্তি লাভের জন্য প্রার্থনা করেন, সেই প্রার্থনায় সন্তুষ্ট হয়ে দেবী লক্ষী কুবের দেবকে প্রচুর ধন সম্পত্তি দিয়েছিলেন। মূলত কোনো শুভ কাজ করতে হলে এদিন যদি করা হয় তাহলে তার ফলাফল ও কয়েকগুণ বেশি হয়, তাই এদিনকে অক্ষয় তৃতীয়া বলা হয়ে থাকে। এরজন্য অনেকেই এদিনটিকেই বেছে নেন শুভ কাজ শুরু করার জন্য।

এরজন্যই অক্ষয় তৃতীয়ার দিন কোনো নতুন জিনিস কেনা অথবা নতুন জামা কাপড় কেনা বা সোনা কেনা খুবই শুভ বলে মনে করা হয়। এইসব কেনাকাটা করলে জীবনে সুখ ও সমৃদ্ধি নেমে আসবে, তবে এদিন নতুন জিনিস কেনাকাটা করলেও কিছু দান করতে হয়। এদিন দান করলে মন প্রাণ থেকে দান করুন, এর ফল সুদূরপ্রসারী।